বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লিমি‌টেডে বি‌নি‌য়ো‌গ থে‌কে পাওয়া লাভের ২৬ কোটি ৪৮ লাখ টাকা পুনঃবিনিয়োগ ক‌রে‌ছে বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশন (বিএসইসি)।

সোমবার (৩০ আগস্ট) বিএসইসি এ তথ্য জানি‌য়ে‌ছে।

বিএসইসি জানায়, সোমবার বিকেল ৩টায় বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লি. এর ঢাকা অফিসে ৯ম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হয়। সভায় বিএসইসি নবনিযুক্ত চেয়ারম্যান শহীদুল হক ভূঁঞা, বিএইচএল এর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও সিইও মুৎসুও উসুই, বিএসইসির পরিচালক (উৎপাদন ও প্রকৌশল) আমিনুর রহমান উপস্থিত ছিলেন।

জাপানের হোন্ডা মোটরস কোম্পানি লি. বাংলাদেশের বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের অংশীদারি বিনিয়োগ বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লি. প্রতিষ্ঠিত। এই কোম্পানিতে বিএসইসি তথা সরকারের ৩০ শতাংশ শেয়ার রয়েছে। কোম্পানিটি দীর্ঘদিন সুনামের সঙ্গে বাংলাদেশে ১১০ সিসি হতে ১৬৫ সিসি'র হোন্ডা ব্র্যান্ডের মোটরসাইকেল উৎপাদন, সংযোজন ও বাজারজাত করে আসছে।

বিএইচএল এ বিএসইসি’র ৩০ শতাংশ শেয়ার এবং হুন্ডা ও এএসএইচ ৭০ শতাংশ শেয়ার রয়েছে।

২০১৯-২০২০ অর্থ বছরে বাংলাদেশ হোন্ডা প্রাইভেট লি. ৮৮ কোটি ২৭ লাখ টাকা লাভ করে। বোর্ড সভায় সর্বসম্মতিক্রমে লাভের ৮৮.২৭ কোটি টাকা পুনঃবিনিয়োগের সিদ্ধান্ত গৃহীত হয়। এক্ষেত্রে বাংলাদেশের বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের ৩০ শতাংশ হিসেবে প্রাপ্য ২৬ কো‌পি ৪৮ লাখ টাকা পুনঃবিনিয়োগ করা হয়।

এসআই/এসএম