করোনা মহামারিকালে নিত্যপণ্যের দাম স্থিতিশীল ও ভেজাল পণ্য বিক্রি রোধে রাজধানী ও জেলা-উপজেলা পর্যায়ের বিভিন্ন বাজার, হো‌টেল-রেস্টুরেন্ট, ফার্মেসি ও ফিলিং স্টেশনে অভিযান পরিচালনা ক‌রে‌ছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। এ সময় বেশি দামে পণ্য বিক্রি, মূল্য তালিকা প্রদর্শন না করা, মেয়াদোত্তীর্ণ ওষুধ ও পণ্য বি‌ক্রির অপরাধে ৪২ ব্যবসা প্রতিষ্ঠানকে তিন লাখ ২৮ হাজার ২০০ টাকা জরিমানা করা হ‌য়।

মঙ্গলবার (৩১ আগস্ট) রাজধানীসহ সারাদেশে অভিযানে এ জরিমানা ক‌রা হয়।

অভিযানে আইন মেনে ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করতে সতর্ক করে অধিদফতর। পাশাপা‌শি ক্রেতা-বিক্রেতাদের মাস্ক পরিধান এবং স্বাস্থ্যবিধি প্রতিপালনের জন্য সচেতনতামূলক প্রচারণা চালানো হয়।

ঢাকা মহানগরীতে অভিযান পরিচালনা করেন অধিদফতরের ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল, ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ফাহমিনা আক্তার, রোজিনা সুলতানা ও মাগফুর রহমান। এছাড়া ঢাকার বাইরে বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালকদের নেতৃত্বে বিভিন্ন বাজার এবং ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান ও সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হয়।

রাজধানীর মহাখালী, বাড্ডা, গুলশান এবং পান্থপথ এলাকার বিভিন্ন ফার্মেসি, ফিলিং স্টেশন এবং নিত্যপণ্যের বাজারে অভিযান পরিচালনা করা হয়। এ সময় ফার্মেসিতে মেয়াদোত্তীর্ণ ওষুধ সংরক্ষণসহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধের দায়ে কয়েকটি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়।

এসআই/এসএসএইচ