হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কার্গো হ্যান্ডেলিং সেবার মান বাড়ানোর জন্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়কে অনুরোধ জানিয়েছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি (বিজিএমইএ)।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) সচিবালয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলীর সঙ্গে সাক্ষাৎকালে বিজিএমইএ প্রতিনিধিদল এ অনুরোধ জানায়। বিজিএমইএ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ভারপ্রাপ্ত সভাপতি এস এম মান্নান (কচি)।

এ সময় বিজিএমইএর সহ-সভাপতি নাসির উদ্দিন, পরিচালক মহিউদ্দিন রুবেল, খসরু চৌধুরী এবং রাজিব চৌধুরী উপস্থিত ছিলেন। সংগঠনটির পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজিএমই নেতারা বলেন, রফতানি কার্গো স্ক্যানিং করার প্রক্রিয়াকে গতিশীল করার জন্য বিমানবন্দরে পর্যাপ্ত সংখ্যক এক্সপ্লোসিভ ডিটেকশন সিস্টেম (ইডিএস) মেশিন স্থাপন করা জরুরি। পাশাপাশি বিমানবন্দরে বিদ্যমান ইডিএস  মেশিনগুলোও যাতে সবসময় সচল থাকে, সে জন্য সেগুলো যথাযথভাবে সংরক্ষণ করার ওপরও জোর দেন তারা।

বিজিএমইএর পক্ষ থেকে বলা হয়, কার্গো ভিলেজে স্থান সংকুলান না হওয়ায় অনেক সময় পণ্য বিমান থেকে নামিয়ে খোলা জায়গায় রাখতে হয়। এতে রোদ বৃষ্টিতে ভিজে এসব পণ্য নষ্ট হয়ে যায়। এছাড়াও যথাস্থানে মার্কিং করে না রাখার কারণে পণ্য সহজে খুঁজে পাওয়া যায় না। এ সমস্যা সমাধানে বিমান থেকে পণ্য নামানোর পর যত তাড়াতাড়ি সম্ভব কেনোপির ভেতর পণ্য নিয়ে আসা ও পণ্য সহজে খুঁজে পাওয়ার জন্য যথাস্থানে মার্কিং করে রাখার নির্দেশনা প্রদানের জন্য প্রতিমন্ত্রীকে অনুরোধ জানানো হয়।

এছাড়াও পণ্য চালানগুলো খোলা আকাশের নিচে না রেখে বিজিএমইএর গুদাম কিংবা ক্যানোপিতে যথাসম্ভব রাখা প্রয়োজন। সকল গুদাম ও ক্যানোপিতে সারিবদ্ধভাবে পণ্য রাখার ব্যবস্থা করা প্রয়োজন, যাতে অধিক পরিমাণ পণ্য সংরক্ষণ করা যায়। একইসঙ্গে গুদামের সংখ্যা বৃদ্ধির অনুরোধ জানায় বিজিএমইএ।

এমআই/এসকেডি