সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি / ফাইল ছবি

ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে জরুরি প্রয়োজনে সরাসরি ক্রয় পদ্ধতিতে আরও ৩ কোটি করোনার ডোজ কেনার অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে ব্যয় হবে ১ হাজার ২৭১ কোটি ৫৫ লাখ টাকা।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) বিকেলে অনলাইনে অনুষ্ঠিত অর্থনৈতিক ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। বৈঠকে বিভিন্ন মন্ত্রণালয়ের আরও ৮টি প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়।

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আবু সালেহ মোস্তফা কামাল সাংবাদিকদের এ কথা জানান। বৈঠকে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এর আগে স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগ থেকে ভারতের সিরাম ইনস্টিটিউট রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে সরাসরি ক্রয় পদ্ধতিতে আরও ৩ কোটি ডোজ ক্রয়ের অনুমোদন চাওয়া হয়। এতে ব্যয় ধরা হয় ১ হাজার ২৭১ কোটি ৫৫ লাখ টাকা। সভায় এটার অনুমোদন দেওয়া হয়।

আবু সালেহ মোস্তফা কামাল বলেন, শিল্প মন্ত্রণালয়ের আওতায় বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) কাছ থেকে ১০ম লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার কেনার জন্য ৬৬ কোটি ২৯ লাখ ২৮ হাজার ৫৬২ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়াও শিল্প মন্ত্রণালয়ের আওতায় কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে সৌদি আরব থেকে ১২তম লটে (শেষ লট) ২৫ হাজার মে. টন (১০শতাংশ+) বাল্ক প্রিল্ড (অপশনাল) ইউরিয়া সার ৫৬ কোটি ১ লাখ ৩৯ হাজার ৬২ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তর 'ঢাকা-আরিচা মহাসড়কের আমিনবাজার, সালেহপুর ও নয়ারহাটে ৩টি সেতু নির্মাণ' প্রকল্পের প্যাকেজ বিএস ডব্লিইউ-০১ পূর্ত কাজ জয়েন্ট ভ্যানচারে ২৪৪ কোটি ৫০ লাখ ৪৫ হাজার ৮৪৬ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ অভ্যন্তরীণ নোপরিবহন করপোরেশন তিনটি মর্ডান ইনল্যান্ড প্যাসেঞ্জার ভেসেল 'থ্রিঅ্যাঙ্গেল মেরিন লিমিটেড'র কাছ থেকে ১৪২ কোটি ৫০ লাখ ২১ হাজার ৯২৫ টাকায় নির্মাণ এবং সি ট্র্যাক 'আনন্দ শিপইয়ার্ড' এবং 'থ্রিঅ্যাঙ্গেল মেরিন লিমিটেড'র কাছ থেকে ১৩২ কোটি ১ লাখ ৭২ হাজার ৬০০ টাকায় টাকায় নির্মাণ ও সরবরাহের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

রাজারবাগ পুলিশ লাইন্স ঢাকায় ২০তলা আবাসিক ভবন নির্মাণ কাজের জন্য ৮০ কোটি ২৪ লাখ ৪০ হাজার ৮০৩  টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

এনএম/এসএম