করযোগ্য আয় থাকা সত্ত্বেও করজালের বাইরে যারা রয়েছেন তাদের শনাক্তে আয়কর জরিপ কার্যক্রম শুরু করবে কর অঞ্চল-১২। আগামী ১৩ অক্টোবর থেকে জরিপের কার্যক্রম শুরু হবে।

মঙ্গলবার (১২ অক্টোবর) রাজস্ব আহরণকে সমৃদ্ধ ও টেকসই করার লক্ষ্যে করজাল সম্প্রসারণের প্রয়োজনীয়তা ও আয়কর বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়।

রাজধানীর কামরাঙ্গীরচরের কামরুল ইসলাম কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত কর্মশালায় সভাপতিত্ব করেন কর অঞ্চল-১২ এর যুগ্ম কর কমিশনার মো. আশরাফুল ইসলাম।

কর্মশালা থেকে নতুন করদাতাদের টিআইএন গ্রহণ টিআইএনধারী করদাতাদের আয়কর রিটার্ন দাখিল ও আয়কর প্রদানসহ আয়কর বিষয়ক বিভিন্ন পরামর্শ ও সহযোগিতা করা হয়। এছাড়াও কর্মশালায় উপস্থিত ব্যক্তিদের কাছে কর জরিপের বিষয়ে সার্বিক সহযোগিতা চাওয়া হয়।

আশরাফুল ইসলাম এ বিষয়ে বলেন, যাদের করযোগ্য আয় থাকা সত্ত্বেও অদ্যাবধি করজালের বাইরে রয়েছেন তাদের তথ্য সংগ্রহের জন্য আগামী ১৩ অক্টোবর থেকে আয়কর জরিপ কার্যক্রম শুরু হবে। সে বিষয়ে তথ্য প্রমাণ দাখিলসহ সার্বিক সহযোগিতার আহ্বান জানাচ্ছি।

তিনি বলেন, আয়কর জরিপে মাধ্যমে নতুন করদাতা বৃদ্ধি পাবে এবং একইসঙ্গে টিআইএনধারী করদাতাদের রিটার্ন দাখিলের সংখ্যা বৃদ্ধি পাবে বলে আশা করছি।

কর অঞ্চল-১২ এর আওতাধীন অন্যান্য এলাকায়ও এই কর্মসূচি পর্যায়ক্রমে পরিচালনা করা হবে বলেও তিনি জানান।

কর্মশালা আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগ কামরাঙ্গীরচর থানার সভাপতি আবুল হোসেন সরকার, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের কাউন্সিলর (ওয়ার্ড নং-৫৫) হাজী মো. নুরে আলম, ৫৬ ওয়ার্ডের কাউন্সিলর হাজী মোহাম্মদ হোসেন, ৫৭ ওয়ার্ডের কাউন্সিলর মো. সাইদুল ইসলাম ও সংরক্ষিত আসনের কাউন্সিলর শেফালী আক্তার এবং উপ-কর কমিশনার একেএম ইসমাইল আহম্মেদ।

আরএম/এসকেডি