বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় দেশের মেধাবী তরুণদের খুঁজে বের করতে ‘ভার্চুয়াল সলভেথনের’ আয়োজন করছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)।

৩০ জানুয়ারি ‘এফবিসিসিআই ভার্চুয়াল সলভেথন পাওয়ার্ড বাই এমআইটি সলভ’ শীর্ষক কার্যক্রমটি অনলাইনে অনুষ্ঠিত হবে। এর সহযোগিতায় রয়েছে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলোজি (এমআইটি)।

রিজিলেন্ট ইকোসিস্টেম, হেলথ সিকিউরিটি অ্যান্ড প্যানডেমিকস, ইক্যুইটেবল ক্লাসরুমস অ্যান্ড লার্নিং স্পেসেস, ডিজিটাল ইনক্ল্যুশন ফর ইকোনোমিক জাস্টিস- এই চারটি এমআইটি ২০২১ চ্যালেঞ্জ থিমের ওপর ভিত্তি করে সলভেথন ওয়ার্কশপ হবে।

এই কার্যক্রমে অংশগ্রহণ করতে চাইলে আগ্রহী প্রার্থী ও তার দলকে এই চ্যালেঞ্জগুলো দক্ষতার সঙ্গে মোকাবিলা করতে যেসব সক্ষমতার প্রয়োজন তার আইডিয়া জমা দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। কার্যক্রমটির সার্বিক পরিচালনার দায়িত্বে থাকবেন এমআইটি সলভ কর্মকর্তা ও প্রশিক্ষণপ্রাপ্ত ফ্যাসিলিটেটর।

এ বিষয়ে এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম বলেন, ‘দেশের মেধাবী তরুণদের খুঁজে বের করার লক্ষ্যেই এই আয়োজন। আমার দৃঢ়বিশ্বাস এর মাধ্যমে বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় সক্ষম এমন সম্ভাবনাময় তরুণদের দেখা পাব, যারা পরবর্তীতে বিশ্ব দরবারে বাংলাদেশের সক্ষমতাকে তুলে ধরবে।’

এফবিসিসিআই টেক সি উপদেষ্টা সোনিয়া কবীর বশির বলেন, ‘পূর্বে আমাদের দেশের সম্ভাবনাময় তরুণদের এমআইটি সলভের মতো আয়োজনে অংশগ্রহণ ছিল অত্যন্ত ব্যয়বহুল ও সময়সাপেক্ষ। দীর্ঘদিন ধরে এফবিসিসিআই আয়োজিত ভার্চুয়াল সলভেথনের মতো সময়োপযোগী উদ্যোগ গ্রহণের কথা থাকলেও তা হয়ে ওঠেনি। আশা করছি, এম আইটি সলভের মতো শক্তিশালী প্ল্যাটফর্মের সহযোগিতায় উদ্যোগ নেয়া আন্তর্জাতিক চ্যালেঞ্জ মোকাবিলায় সক্ষম দেশের মেধাবী তরুণদের খুঁজে বের করার এই উদ্যোগ সাফল্যের মুখ দেখবে এবং ভবিষ্যতেও আমরা এ ধরনের উদ্যোগের ধারা অব্যাহত রাখব।’

পারস্পরিক আলোচনার ভিত্তিতে বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় কার্যকরী উপায় বের করার লক্ষ্যে সলভেথনের কর্মশালাগুলো সাজানো হয়। নিজস্ব প্রচেষ্টা ও দক্ষতাকে কাজে লাগিয়ে কার্যকরভাবে বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলার সক্ষমতা প্রদর্শনের অনন্য এক সুযোগ তৈরি করে দিচ্ছে এই কার্যক্রমটি। এই প্ল্যাটফর্মটিতে বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষকে জানা, আলোচনা,আইডিয়া শেয়ার করার সুযোগ থাকে।

আগ্রহী প্রার্থীরা রেজিস্ট্রেশন করতে লিংকে ক্লিক করুন-

এসআই/এফআর