• মুনাফা বেড়েছে যমুনা অয়েলের
• মুনাফায় বাংলাদেশ ল্যাম্পস
• বড় লোকসানে রেনউইক যজ্ঞেশ্বর

পুঁজিবাজারে তালিকাভুক্ত তিন কোম্পানি যমুনা অয়েল লিমিটেড, বাংলাদেশ ল্যাম্পস লিমিটেড ও রেনউইক যজ্ঞেশ্বর লিমিটেড সমাপ্ত বছরের দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। মঙ্গলবার (২৬জানুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানিগুলো সোমবার পরিচালনাপর্ষদ সভায় আর্থিক প্রতিবেদনগুলো পর্যালোচনা করে তা অনুমোদন করে। এদিন আরও চার কোম্পানি দ্বিতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশ করে।

তিন কোম্পানির মধ্যে যমুনা অয়েল লিমিটেডের অক্টোবর’২০-ডিসেম্বর’২০ সমাপ্ত প্রান্তিকে মুনাফা বেড়েছে। বিদায়ী প্রান্তিকে কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৫ টাকা ৫৭ পয়সা। গত বছরের একই সময়ে ইপিএস ছিল ৪ টাকা ৭৭ পয়সা। অর্থাৎ ৮০ পয়সা ইপিএস বেড়েছে।

ছয় মাসে (জুলাই’২০-ডিসেম্বর’২০) যমুনা অয়েলের শেয়ারপ্রতি আয় হয়েছে ৯ টাকা ৬৪ পয়সা। যা আগের বছর একই সময়ে ৯ টাকা ৩৫ পয়সা ছিল।

এ সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ছিল ৮৫ টাকা ২২ পয়সা এবং শেয়ারপ্রতি প্রকৃত সম্পদের মূল্য (এনএভিপিএস) ১৭৬ টাকা ৩৫ পয়সায় দাঁড়িয়েছে।

অপর দুই কোম্পানির মধ্যে বাংলাদেশ ল্যাম্পস লিমিটেড বিদায়ী প্রান্তিকে লোকসান কাটিয়ে মুনাফায় ফিরেছে। ফলে চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ০৩ পয়সা। গত বছরের একই সময়ে লোকসান ছিল ২ টাকা ৭৫ পয়সা।

ছয় মাসে (জুলাই’২০-ডিসেম্বর’২০) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় হয়েছে ২ টাকা ২১ পয়সা। যা আগের বছর একই সময়ে লোকসান ছিল ৪ টাকা ২৩ পয়সা। এ সময়ে শেয়ারপ্রতি ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ২ টাকা ৮৩ পয়সা এবং শেয়ারপ্রতি প্রকৃত সম্পদের মূল্য (এনএভিপিএস) ৮৩ টাকা ৪৮ পয়সায় দাঁড়িয়েছে।

রেনউইক যজ্ঞেশ্বর লিমিটেড আরও বড় লোকসানে পড়েছে। ফলে দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৮ টাকা ৩০ পয়সা। অথচ গত বছরের একই সময়ে শেয়ারপ্রতি আয় ( ইপিএস) ছিল ৯৯ পয়সা।

গত ছয় মাসে (জুলাই’২০-ডিসেম্বর’২০) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৮ টাকা ৭০ পয়সা। যা আগের বছর একই সময়ে আয় ১ টাকা ৭১ পয়সা ছিল। একই সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ১ টাকা ১৩ পয়সা এবং শেয়ারপ্রতি প্রকৃত সম্পদের মূল্য (এনএভিপিএস) ছিল মাইনাস ৮ টাকা ৬২ পয়সা।

এমআই/এমএআর/