মেইড ইন বাংলাদেশ খ্যাত প্রতিষ্ঠান ওয়ালটন ৪০টিরও বেশি দেশে পণ্য রফতানি করছে। প্রতিষ্ঠানটির লক্ষ্য ২০৩০ সালের মধ্যে বিশ্বের শীর্ষ ইলেকট্রনিক্স ব্র্যান্ড হিসেবে প্রতিষ্ঠিত করা।

‘ওয়ার্ল্ড কংগ্রেস অন ইনফরমেশন টেকনোলজি-২০২১’ শীর্ষক এক আন্তর্জাতিক সম্মেলনে ওয়ালটন ডিজি-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর (ডিএমডি) প্রকৌশলী মো. লিয়াকত আলী এমন লক্ষ্যের কথা জানান।

মঙ্গলবার (১৬ নভেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে ওয়ালটনের পক্ষ থেকে এসব কথা জানানো হয়। ‘বাংলাদেশ গোয়িং গ্লোবাল’ শীর্ষক সেমিনারে প্যানেল বক্তা ছিলেন প্রকৌশলী মো. লিয়াকত আলী। অনুষ্ঠান সঞ্চালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. সৈয়দ ফারহাত আনোয়ার।

এতে টেকসই ডিজিটাল পার্টনারশিপ, দক্ষ মানব সম্পদ উন্নয়ন, বাংলাদেশে বিনিয়োগের সুবিধা, আইটি খাতে দেশীয় প্রতিষ্ঠানগুলোর চ্যালেঞ্জ এবং সম্ভাবনা, বৈশ্বিক বাজারে বাংলাদেশি প্রতিষ্ঠানগুলোর প্রতিযোগিতার সুযোগ এবং চতুর্থ শিল্প বিপ্লবের প্রস্তুতি নিয়ে আলোচনা হয়।

আইটি পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধি হিসেবে ওয়ালটন ডিজি-টেকের ডিএমডি প্রকৌশলী লিয়াকত আলী দেশে ইলেকট্রনিক্স এবং আইটি পণ্য উৎপাদনে ব্যাপক সম্ভাবনা এবং এ খাতে ওয়ালটনের সাফল্য তুলে ধরেন।

তিনি বলেন, একমাত্র বাংলাদেশি প্রতিষ্ঠান হিসেবে বর্তমানে দেশেই ল্যাপটপ, ডেস্কটপ, কম্পিউটার এক্সেসরিজ এবং প্রিন্টেট সার্কিট বোর্ড উৎপাদন, বাজারজাত ও রফতানিতে উল্লেখযোগ্য সাফল্য দেখাচ্ছে ওয়ালটন। চতুর্থ শিল্পবিপ্লবকে কেন্দ্রে রেখে ওয়ালটন কাজ করে যাচ্ছে। দক্ষ মানবসম্পদ উন্নয়ন এবং ব্যবস্থাপনায় নিজস্ব উদ্যোগের পাশাপাশি সরকারি উদ্যোগগুলোর সঙ্গে ওয়ালটন নিবিড়ভাবে কাজ করছে। 

সেমিনারে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক ডা. বিকর্ণ কুমার ঘোষ, ডিজিকন টেকনোলজিস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ওয়াহিদ শরিফ, সাউথটেক লিমিটেডের সেলস ডিরেক্টর সাইয়েদা ওয়েদাদ কাদের এবং উল্কা গেমস লিমিটেডের প্রতিষ্ঠাতা ও সিইও জামিলুর রশিদ।

আরএম/এসএম