দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মো. জসিম উদ্দিন বলেছেন, বাংলাদেশের একেক অঞ্চলের রয়েছে নিজস্ব ঐতিহ্য, কৃষ্টি ও আচার। আঞ্চলিক এসব লোকজ ঐতিহ্যের চর্চা বাংলাদেশের সংস্কৃতিকে করেছে বৈচিত্র্যময় এবং সমৃদ্ধ।

বুধবার (৯ ডিসেম্বর) রাজধানীর হাতিরঝিলে ১৬ দিনব্যাপী ‘বিজয়ের ৫০ বছর : লাল সবুজের মহোৎসব’ শিরোনামে অঞ্চলভিত্তিক অনুষ্ঠানের ৮ম দিনের অনুষ্ঠানে সভাপতির বক্তৃতায় এ কথা বলেন তিনি।

বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন। ১৬ দিনব্যাপী অনুষ্ঠানের ধারাবাহিকতায় বুধবার ছিল চট্টগ্রাম ও রংপুর বিভাগের আঞ্চলিক আয়োজন।

এফবিসিসিআই সভাপতি বলেন, চট্টগ্রাম ও রংপুরের নিজস্ব সংস্কৃতিতে উঠে এসেছে চিরায়িত বাংলার নিত্যদিনের জীবন যাপন ও আশা আকাঙ্ক্ষার প্রতিফলন। এসব অঞ্চলের গান, পালা ও কবিতার শব্দে-ছন্দে অঞ্চলের নিজস্ব গণ্ডি ছাড়িয়ে হয়ে উঠেছে বাংলাদেশের জাতীয় সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ।

এফবিসিসিআই’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ৮ম দিনের এই অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে এফবিসিসিআই’র সাবেক সভাপতি ও সংসদ সদস্য ইউসুফ আব্দুল্লাহ হারুন এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম বক্তৃতা করেন।

সূত্র : বাসস

জেডএস