অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল / ফাইল ছবি

বছর শেষে রেমিট্যান্স (প্রবাসী আয়ে) হবে ২৫ বিলিয়ন ডলার— এমন প্রত্যাশার কথা জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। 

সোমবার দুপুরে অর্থমন্ত্রীর সভাপতিত্বে ভার্চুয়ালি অর্থনৈতিক বিষয় সংক্রান্ত ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে তিনি এ প্রত্যাশার কথা জানান সাংবাদিকদের।

অর্থমন্ত্রী বলেন, রেমিট্যান্স ধারাবাহিকতা বজায় থাকলেও ২১ বিলিয়ন ডলার পর্যন্ত অর্জন করা সম্ভব হবে। কিন্তু আমাদের সামনে দুটি ঈদ রয়েছে। ঈদের সময় রেমিট্যান্স বেশি আসে, সেটা বাদ দিয়েই কিন্তু আমরা ২১ বিলিয়ন ডলার প্রত্যাশা করছি। প্রত্যাশা অনুযায়ী যদি পেয়ে যাই, তবে এ বছর আশা করি ২৫ বিলিয়ন ডলার রেমিট্যান্স অর্জন করতে পারব।

তিনি বলেন, প্রবৃদ্ধি অর্জনে আমরা প্রতিটি খাতে যথাযথভাবে আমরা এগিয়ে যাচ্ছি। আমাদের রফতানি বেড়েছে, আমরা যে পরিমাণ আশা করেছিলাম, তার চেয়ে বেশি হচ্ছে। নভেম্বরে আমাদের ৩১ শতাংশ রফতানি বেড়েছে। গত ৫ মাসে (জুলাই থেকে নভেম্বর) আমাদের রফতানি প্রবৃদ্ধি হয়েছে ২৪ দশমিক ৩ শতাংশ।

মন্ত্রী বলেন, আমাদের আমদানি-রফতানি ভালো। যেভাবে এগোচ্ছে, আমরা বিশ্বাস করি, এ বছর আমাদের ৪৭ থেকে ৪৮ বিলিয়ন ডলার রফতানি হবে। এর মাধ্যমে নতুন একটি মাইলফলক অর্জন করতে যাচ্ছি আমরা।

তিনি বলেন, গত ৫০ বছরে আমাদের অনেক অর্জন হয়েছে। এ অর্জন একইভাবে হয়েছে তা নয়। আপনারা জানেন, আমাদের প্রথম ১০০ বিলিয়ন ডলার জিডিপি অর্জন করতে লেগেছিলে ৩৮ বছর। ৫০ বছরের মধ্যে ৩৮ বছর বাদ দিলে থাকে ১২ বছর। অধিকাংশ অর্জনই হয়েছে এই ১২ বছরে। 

অর্থমন্ত্রী বলেন, ২০০৮ থেকে ২০২০ সাল পর্যন্ত আমাদের সব অর্জন হয়েছে। প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানাই। তার নেতৃত্বে এবং সুচিন্তিত মতামতে আমাদের অর্থনীতি যে গতিতে এগিয়ে যাচ্ছে, তাতে আগামীতে আমরা আরও ভালো কিছু অর্জন করতে পারব। আমাদের লক্ষ্য ২০৩০ সালের মধ্যে উচ্চ-মধ্যম আয়ের দেশে পৌঁছানো। এছাড়া ২০৪১ সালের মধ্যে একটি উন্নত বিশ্বের কাতারে আমরা নিজেদের শামিল করব।

এসআর/আরএইচ