অনলাইনে পোশাক ও তৈরি পোশাক কারখানায় ব্যবহৃত সব পণ্য কেনা-বেচার সুবিধা নিয়ে যাত্রা শুরু করেছে মোবাইল অ্যাপ ‘ফেব্রিক লাগবে’।

আজ (মঙ্গলবার) ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফে) মিলনায়তনে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে অ্যাপটির উদ্বোধন করা হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- ‘ফেব্রিক লাগবে’ লিমিটেডের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ইঞ্জিনিয়ার নাজমুল ইসলাম, প্রতিষ্ঠানটির চেয়ারম্যান রাজিয়া সুলতানা, আইটি ডিপার্টমেন্টের প্রধান রাকিব প্রমুখ।

পোশাক কারখানার পণ্য কেনা বেচার পাশাপাশি ট্রেডিং এবং সাপ্লাইয়ের জন্য বাংলাদেশের প্রথম ও একমাত্র ডিজিটাল মার্কেট প্লেস এটি। আঠারো জন কর্মী ১৪ মাসে উদ্ভাবনীমূলক ডিজিটাল প্ল্যাটফর্ম মোবাইল অ্যাপ ‘ফ্রেব্রিক লাগবে’ এবং ওবেয়সাইট তৈরি করেছে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে জানানো হয়, ‘ফেব্রিক লাগবে’ অ্যাপের মাধ্যমে বিক্রেতা কোনো মধ্যসত্ত্বভোগী ছাড়াই তার পণ্য (রেডিমেড গার্মেন্টস, কাপড়, সুতা, তুলা, ট্রিমস অ্যান্ড এক্সেমরিজ, সাইজিং, ডাইং প্রসেসিং, কেমিক্যাল, মেশিনারীজ) সরাসরি ক্রেতার কাছে, নগদমূল্যে বিক্রি করতে পারবেন।

বিপরীতে ক্রেতারাও তাদের পছন্দ মতো পণ্য উৎপাদনকারীর কাছ থেকে গুনগতমান নিশ্চিত ও সুলভ মূল্যে সরাসরি কিনতে পারবেন।

সংবাদ সম্মেলনে ‘ফেব্রিক লাগবে’র এমডি নাজমুল ইসলাম বলেন, গত দশ বছর ধরে গার্মেন্টস ইন্ডাস্ট্রি নিয়ে কাজ করছি। সুতা কেনা থেকে শুরু করে সাইজিং, মেশিনের সাহায্যে উইভিং এবং কাপড় বানিয়ে ডাইং ফিনিশিং করে গার্মেন্টসে ডেলিভারি করেছি। তাতে অনেক সমস্যা দেখেছি। অনেক পরিশ্রম ও ব্যয়বহুল হওয়ার পরেও প্রত্যাশা অনুসারে ব্যবসায় সফলতা পাওয়া যায় না, লাভের মুখ দেখা যায় না। অনেক সময়, ব্যবসায়িক দুর্যোগের কারণে সারা বছরের লাভ এক মাসেই চলে যায়।

করোনার সময়ে কথা উল্লেখ করে তিনি বলেন, অনেক ক্রেতার কাছে সরবরাহকৃত পণ্যের মূল্য বাকি থাকা, ভালো ক্রেতা না পাওয়ায়, মূলধন হারিয়ে শত শত কারখানা বন্ধ হয়েছে, কিন্তু এর কার্যকরী কোনো সমাধান পাওয়া যায়নি।

এ প্রক্রিয়া বছরের পর বছর ধরে চলে আসছে আমাদের পোশাক সেক্টরে। বিশেষ করে ফাইনাল এক্সপোটার্স-রেডিমেট গার্মেন্টস ইন্ডাস্ট্রির ব্যাক ওয়ার্ড লিংকে যারা কাজ করছে তাদের অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। তাদের সমস্যাগুলোকে চিহ্নিত করে খুব দ্রুততম সময়ে পণ্যের খোঁজ করা এবং বিক্রেতা হিসেবে বায়ারকে সহজে পাওয়া, বায়ারের কাছে উৎপাদিত পণ্যের বিক্রয় প্রস্তাব করা, যাচাই-বাছাই করে সঠিক পন্থায়, সঠিক পণ্য বায়ারের কাছে পৌঁছানোর জন্যই আমাদের উদ্যোগ।

এমআই/আইএসএইচ/এনএফ