প্রাকৃতিক বৈশিষ্ট্য ও অর্থনৈতিক অবস্থা, সামাজিক পরিস্থিতির ওপর নির্ভর করে পৃথিবীর একেক দেশের মানুষের পছন্দ একেক রকম। গাড়ির ক্ষেত্রেও রয়েছে মানুষের ভিন্ন পছন্দ। যেমন বর্তমানে ভারতের বাজারে বাড়ছে এসইউভির চাহিদা। তেমনই ইউরোপের দেশগুলোতে জনপ্রিয় হ্যাচব্যাক গাড়ি। আবার আমেরিকানরা পিকআপ জাতীয় গাড়ি খুব পছন্দ করেন।

অটো সেক্টরে ডাটা অ্যানালাইসিস করতে গিয়ে আলাদা আলাদা দেশের গাড়িগুলো নিয়ে আলাদা পছন্দের ওপর একটি প্রতিবেদন তৈরি করেছে জেইটো ডায়নামিকস। এতে দেখা গেছে গতবছর পৃথিবীর জুড়ে সবচেয়ে বেশি বিক্রি হয়েছে পিকআপ।

যুক্তরাষ্ট্রের টপ লিস্টে ফোর্ডের গাড়ি

জেইটো ডায়নামিকসের প্রতিবেদন অনুসারে আমেরিকানদের প্রথম পছন্দ পিকআপ ট্রাক। বিশেষ করে ফোর্ডের এই গাড়িগুলো দেশটিতে দারুণ বিক্রি হয়েছে। গত বছর ফোর্ডের এফ সিরিজ ৭ লাখ ২৬ হাজার ৮৪৩ ইউনিট বিক্রি করে ফেলেছে যা ফোর্ড-এফ কে পৃথিবীর সবচেয়ে বেশি বিক্রি হওয়া গাড়ি হিসেবে নথিবদ্ধ করেছে।

ভারতের ছোট গাড়ি

সবচেয়ে বেশি গাড়ি বিক্রির দ্বিতীয় স্থানে রয়েছে ভারতের মারুতি সুজুকি ওয়াগন। ২০২১ সাকে ভারতে গাড়িটি ১ লাখ ৩০ হাজার ১৫১ ইউনিট বিক্রি হয়েছে। ভারতীয়রা এখনও গাড়ি কেনার সময় দাম ও মাইলেজ এই দুটি সবচেয়ে বেশি নজর রাখেন। বিশেষ করে করোনার কারণে ব্যক্তিগত গাড়ির ভূমিকা বদলে গেছে। এখন ব্যক্তিগত গাড়ি লাগজারি না হয়ে প্রয়োজনীয়তায় পরিণত হয়েছে। এই কারণে ভারতে ছোট গাড়ির বাজার বেড়ে চলেছে এবং লাগাতার শীর্ষে রয়েছে।

ইউরোপে বেড়েছে হ্যাচব্যাক বিক্রি

ইউরোপীয় দেশগুলোর সবচেয়ে বড় গাড়ির বাজার জার্মানিতে। সেখানে ভক্সওয়াগন গলফ বেশি বিক্রি হয়েছে। ফ্রান্সের বাসিন্দাদের প্রথম পছন্দ পিইউজিটি ২০৮ এবং ব্রিটেনে ৪০ হাজার ৯১৪ ইউনিট বিক্রি হয়েছে বক্স হালসা। প্রথম স্থানে রয়েছে এই গাড়িটি। স্পেনের বিক্রি হয়েছে সিট এরোনা। এটি ২১ হাজার ৯৪৬ ইউনিট বিক্রি হয়েছে।

সবদেশে বেশি বিক্রি হওয়া গাড়ি ফিয়াট

বিভিন্ন দেশে সবচেয়ে বেশি বিক্রি হওয়া গাড়ি হলো ফিয়াট। বিভিন্ন দেশের বাজারে এই গাড়িটির বিক্রি বেশি দেখা যাচ্ছে। ব্রাজিল ছাড়াও গত বছর তুর্কি, আর্জেন্টিনায় এটি প্রচুর বিক্রি হয়েছে। ভারতেও ভাল পরিমাণ বিক্রি হয় ফিয়াট। আবার ইন্দোনেশিয়ার পছন্দ টয়োটা। গত বছর দেশটিতে এই গাড়ির ৬৬ হাজার ১০৯ ইউনিট বিক্রি হয়।

এমএইচএস