১০০ টাকা মূল্যমানের প্রাইজবন্ডের ১০৬তম ‘ড্র’ অনুষ্ঠিত হয়েছে। সোমবার (৩১ জা‌নুয়া‌রি) ঢাকা বিভাগের বিভাগীয় কমিশনার মো. খলিলুর রহমানের সভাপতিত্বে ঢাকা বিভাগীয় কমিশনার অফিসের সম্মেলন কক্ষে এ ড্র অনুষ্ঠিত হয়।

প্রথম পুরস্কার বিজয়ী সিরিজের ০১২১৮৪১ নম্বর এবং দ্বিতীয় হয়েছে ০৬৫০৭৭৫। একক সাধারণ পদ্ধতি বা প্রত্যেক সিরিজের একই নম্বরে প্রাইজবন্ডের ড্র পরিচালিত হয়। প্রচলনযোগ্য ১০০ টাকা মূল্যমানের মোট ৬৭টি সিরিজের ৪৬টি সাধারণ সংখ্যা এবারে পুরস্কারের যোগ্য বলে বিবেচিত হয়েছে।

প্রথম পুরস্কার বিজয়ী প্রত্যেকে ৬ লাখ ও দ্বিতীয় পুরস্কার বিজয়ী ৩ লাখ ২৫ হাজার টাকা করে পাবেন। এছাড়া তৃতীয় পুরস্কার বিজয়ী এক লাখ, চতুর্থ পুরস্কার বিজয়ী ৫০ হাজার এবং পঞ্চম পুরস্কার বিজয়ীরা ১০ হাজার টাকা করে পাবেন।

এবারের ড্র’তে ০০০০০০১ থেকে ১০০০০০০ ক্রম সংখ্যার অন্তর্ভুক্ত বন্ডের ৪৬টি সাধারণ সংখ্যা পুরস্কারের জন্য ঘোষণা করা হয়।

একক সাধারণ পদ্ধতিতে (অর্থাৎ প্রতি সিরিজের জন্য একই নম্বর) এ ড্র পরিচালিত হয় এবং বর্তমানে প্রচলনযোগ্য ১০০ টাকা মূল্যমানের ৬৭টি সিরিজ যথা-কক, কখ, কগ, কঘ, কঙ, কচ, কছ, কজ, কঝ, কঞ, কট, কঠ, কড, কঢ, কথ, কদ, কন, কপ, কফ, কব, কম, কল, কশ, কষ, কস, কহ, খক, খখ, খগ, খঘ, খঙ, খচ, খছ, খজ, খঝ, খঞ, খট, খঠ, খড, খঢ, খথ, খদ, খন, খপ, খফ, খব, খম, খল, খশ, খষ, খস, খহ, গক, গখ, গগ, গঘ, গঙ, গচ, গছ, গজ, গঝ, গঞ, গট, গঠ, গড, গঢ
এবং গথ এই ‘ড্র’-এর আওতাভুক্ত ৪৬টি সাধারণ সংখ্যা পুরস্কারের যোগ্য বলে বিবেচিত হয়।

১ লাখ টাকা করে দুটি তৃতীয় পুরস্কারের নম্বর ০৩৩০৪৯২ ও ০৭২৮৪০৮। প্রতিটি ৫০ হাজার টাকা করে দুটি চতুর্থ পুরস্কারের নম্বর ০৬১৯৫২৯ ও ০৮৯৪৪২০।

প্রতিটি ১০ হাজার টাকা করে ৪০টি পঞ্চম পুরস্কারের নম্বর: ০০০৯৬৪৬, ০১৮৫৫৮০, ০৩৪২৯৩৩, ০৬২২২২২, ০৭৫০০৮৯, ০০২৯৪৭০, ০২১৮৩৯৭, ০৩৬৪১৯৯, ০৬২৫০০৫, ০৭৫২০১১, ০০৩৭৬০২, ০২৫৪২৬৯, ০৪৭৭৬৬৩, ০৬২৫৭৪৭, ০৭৮৮৮৫০, ০০৫৮৩৭১, ০২৬০৩২৮, ০৫০৩৬২৬, ০৬৭৪০০৩, ০৮২৮৫১৪, ০১২৮৫৫৯, ০২৬৯০২৫, ০৫১৪৯৬৫, ০৬৭৮৯৮২, ০৮৪৫৮৫২, ০১৩০২০৯, ০২৭১২৬১, ০৫৫৯৬৬৩, ০৬৮৮৮৯৫, ০৮৫০৩৭৭, ০১৩৮৪৪০, ০২৭১৩৭২, ০৫৮৭৬০৬, ০৭১২১৬১, ০৯১১৬০৯, ০১৫৯৪৬৪, ০৩২৯৮৭৬, ০৫৯৩২৭৮, ০৭২৩৩৩৪ ও ০৯২০২৪৯।

‘ড্র’-এর নির্ধারিত তারিখ থেকে ৬০ দিন আগে (বিক্রয়ের তারিখ ধরে এবং ‘ড্র’-এর তারিখ বাদ দিয়ে) যেসব প্রাইজবন্ড বিক্রি হয়ে‌ছে, সেগুলো এ ‘ড্র’য়ের আওতায়।

প্রসঙ্গত, আয়কর অধ্যাদেশ-১৯৮৪-এর ৫৫ ধারার নির্দেশনা অনুযায়ী ১ জুলাই, ১৯৯৯ থেকে প্রাইজবন্ড পুরস্কারের অর্থ থেকে ২০ শতাংশ হারে উৎসে কর কর্তন করার বিধান আছে।

তালিকা

এসআই/এসএসএইচ