ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইসের (ইএফডি) চালানের ১৩তম ও চলতি বছরের প্রথম লটারির ড্র অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৫ ফেব্রুয়ারি) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ইএফডি লটারিতে মোট ১০১ জন বিজয়ীর চালান নম্বর ঘোষণা করা হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম। গত মাসের চালানের ওপর ভিত্তি করে এই লটারির ড্র অনুষ্ঠানটি আয়োজন করা হয়।

নতুন বছরের জানুয়ারি মাসে ইএফডি যন্ত্র ব্যবহার করে যারা কেনাকাটা করেছেন তাদের কেনাকাটার চালানপত্র কুপন হিসেবে লটারিতে ব্যবহার করা হয়। ইএফডি চালানের লটারিতে প্রথম পুরস্কার ১ লাখ টাকা, দ্বিতীয় পুরস্কার ৫০ হাজার টাকা ও তৃতীয় পুরস্কার ২৫ হাজার টাকা (পাঁচটি)। এছাড়া চতুর্থ পুরস্কার হিসেবে ৯৩ জনকে ১০ হাজার টাকা করে দেওয়া হবে।

গত ১ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত সময়ে ইস্যু করা চালানের ওপর এ লটারি অনুষ্ঠিত হয়। এবারের লটারিতে 001321HXORCQN241 নম্বরটি প্রথম পুরস্কারের জন্য বিবেচিত হয়েছে।

দ্বিতীয় পুরস্কার পাওয়া লটারির নম্বর -000821EFWKJDT392। আর তৃতীয় পুরস্কার পাওয়া লটারির নম্বরগুলো হচ্ছে, 002522ZGXOPJK799, 001822GHZZPSS734, 000821TKQNEPP486, 000921WYNVGCL848 ও 000022VXMI00E847।

ভ্যাট আদায়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে ২০১৯ সালের ২৫ আগস্ট ইএফডি’র উদ্বোধন করেন এনবিআর চেয়ারম্যান আবু 
হেনা মো. রহমাতুল মুনিম। এ পর্যন্ত সাড়ে ৩ হাজার ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডি বসিয়েছে এনবিআর। যা বিনামূল্যে সরবরাহ করা হয়েছে।

ইএফডি হলো আধুনিক হিসাবযন্ত্র। এটি ইলেকট্রনিক ক্যাশ রেজিস্টারের (ইসিআর) উন্নত সংস্করণ। এ যন্ত্রের মাধ্যমে প্রতিষ্ঠানের প্রকৃত লেনদেন বা বিক্রির তথ্য জানতে পারছে এনবিআর। এর মধ্যে কত অংশ ভ্যাট তা জানা যায়। ফলে ভ্যাট ফাঁকি বন্ধ এবং আদায় বাড়ছে। ব্যবসাপ্রতিষ্ঠানের দৈনিক লেনদেনের তথ্য তদারকিতে এনবিআরের সার্ভারের সঙ্গে সফটওয়্যারের মাধ্যমে সংযুক্ত থাকে ইএফডি মেশিন। এজন্য ইতোমধ্যে সার্ভার স্থাপন করা হয়েছে।

লটারির ড্র এনবিআরের ওয়েবসাইট প্রকাশ করা হয়েছে। এছাড়া তিন কার্যদিবস পর পত্রিকায় প্রকাশ করা হবে।

লটারি বিজয়ীদের তালিকা পেতে ক্লিক করুন

আরএম/এমএইচএস