রাত থেকে শুরু করে ভোর পর্যন্ত চলেছে পাইকারি বেচা-কেনা। এরপর সকাল থেকে রাজধানীর কারওয়ান বাজারে শুরু হয়েছে খুচরা বিক্রি। সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় শুক্রবারের বাজার অন্যান্য দিনের তুলনায় জমজমাট। বিক্রেতাদের চিরচেনা হাঁক-ডাক, ক্রেতাদের দরদাম, সব মিলিয়ে শুক্রবারের বাজারে কিছুটা বেশি দামেই বিক্রি হচ্ছে সব ধরনের সবজি।

বাজার ঘুরে দেখা গেছে সবজির সঙ্গে মুরগি বা অন্যান্য পণ্যও অন্য দিনের তুলনায় কিছুটা বেশি দামে বিক্রি হচ্ছে। বিক্রেতারা বলছেন, শুক্রবার সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় রাজধানীর বিভিন্ন প্রান্ত থেকে ক্রেতারা আসেন, সব কিছুর চাহিদাই বেশি থাকে, যে কারণে একটু বেশি দামে বিক্রি হয়।

এ বাজারে প্রতি কেজি খিরা বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকায়, গাজর প্রতি কেজি ২০ থেকে ৩০ টাকা, মূলা ২০ থেকে ৩০ টাকা, সিম ৪০ থেকে ৫০ টাকা, টমেটো ৩০ থেকে ৪০, নতুন আলু মান ভেদে ২০ থেকে ৩০, মিষ্টি কুমড়া প্রতি পিস ৬০ টাকা, পেঁপে প্রতি কেজি ২০ টাকা, কাঁচা মরিচ মান ভেদে প্রতি কেজি ৪০ থেকে ৬০ টাকা, ফুলকপি প্রতি পিস ৩৫, বাঁধা কপি ৩০ টাকা, ধনেপাতা এক মুঠো ১০ টাকা, পেঁয়াজ ৪০, বড় রসুন প্রতি কেজি ১৪০, ছোট ৬০ টাকা, আদা প্রতি কেজি ১১০ টাকা। 

অন্যদিকে ডিম ডজন (লাল)১০৫ টাকা, সাদা ডিম প্রতি ডজন ১০০ টাকা, সোনালী প্রতি ডজন ডিম ১৭০ টাকা, হাঁসের ডিম প্রতি ডজন ১৯০ টাকা। এছাড়া ব্রয়লার মুরগি প্রতি কেজি ১৬০ টাকা, দেশি মুরগি প্রতি কেজি ৫০০ টাকা, পাকিস্তানি মুরগি প্রতি কেজি ২৮০ টাকা, সাদা কক মুরগি প্রতি কেজি ২৬০ টাকা, লেয়ার মুরগি লালটা প্রতি কেজি ২৪০ টাকা এবং লেয়ার মুরগি সাদাটা প্রতি কেজি ২২০ টাকায় বিক্রি হচ্ছে।

রাজধানীর রামপুরা এলাকা থেকে কারওয়ান বাজারে সাপ্তাহিক বাজার করতে যাওয়া বেসরকারি একটি প্রতিষ্ঠানের চাকরিজীবি সোহান আহমেদ বলেন, অন্যদিন সুযোগ হয় না, তাই শুক্রবার সাপ্তাহিক বাজার করতে এসেছি। কিন্তু বাজার দর একটু বেশি। তবুও স্থানীয় বাজারের চেয়ে এখানে তুলনামূলক কম দামে পাওয়া যায়। তাই একটু দূরে হলেও প্রতি সপ্তাহে এখান থেকে পুরো সপ্তাহের বাজার করে নিয়ে যাই। 

কারওয়ান বাজারের শেডের বাইরে বিভিন্ন ধরনের সবজির পসরা সাজিয়ে বসেছিলেন বিক্রেতা মকবুল হোসেন। তিনি বলেন, কারওয়ান বাজারের পাইকারি বাজার থেকে আমরা মাল কিনে এখানে বিক্রি করি। তাই আমাদের পরিবহন খরচ লাগে না, লেবার খরচ লাগে না। যে কারণে অন্যান্য বাজারের তুলনায় আমরা কম দামে মাল বিক্রি করতে পারি। প্রতিদিনই এই বাজার বসে, তবে শুক্রবারে দূর-দূরান্ত থেকে ক্রেতারা এসে পুরো সপ্তাহের বাজার করে নিয়ে যায়। চাহিদা বেশি থাকায় আজ দাম বেশি যাচ্ছে একটু।

এএসএস/এনএফ