ঋণ ও মূলধনের অপর্যাপ্ততা নারী-উদ্যোক্তাদের এগিয়ে যাওয়ার ক্ষেত্রে বড় বাধা বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

শ‌নিবার (৭ ফেব্রুয়ারি) অনলাইনে আয়োজিত দুই দিনব্যাপী এশীয় নারী-উদ্যোক্তা সামিট ২০২১ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা ব‌লেন। ‘বিশ্বব্যাপী মহামারি থেকে পুনরুদ্ধার কৌশল: নারী উদ্যোক্তাদের জন্য চ্যালেঞ্জ এবং সুযোগ-এশীয় দৃষ্টিভঙ্গি’ শীর্ষক ভার্চুয়াল সামিটের উদ্বোধন করা‌ হয়।

ড. শিরীন শারমিন বলেন, কোভিড-১৯ ক্ষুদ্র উদ্যোক্তাদের মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করেছে। নারী-উদ্যোক্তাদের ক্ষেত্রে এই ক্ষতির পরিমাণ আরও বেশি। এই ক্ষতি কাটিয়ে উঠতে নারী-উদ্যোক্তাদের জন্য পর্যাপ্ত ঋণ, প্রশিক্ষণ ও কারিগরি সহায়তা দেওয়ার ওপর জোর দেন তিনি।

এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফিলিস্তিনের স্বাস্থ্যমন্ত্রী ড. মিয়া আল কাইলা। বাংলাদেশ- ইন্ডিয়া বিজনেস কাউন্সিল অব ডব্লিউআইসিসিআই’র সভাপতি মানতাশা আহমেদের ব্যবস্থাপনায় অনুষ্ঠানে আ‌রও উপ‌স্থিত ছি‌লেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান এবং এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান।

অনুষ্ঠানে জানা‌নো হয়, এশীয় নারী-উদ্যোক্তা সামিট ২০২১ এর সমাপনী অনুষ্ঠান হ‌বে রোববার (৭ ফেব্রুয়ারি) বিকেল ৩টায়। যেখা‌নে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সম্মেলনের কৌশলগত পার্টনার এসএমই ফাউন্ডেশন এবং সহযোগী পার্টনার অ্যাসোসিয়েশন অব ফ্যাশন ডিজাইনার্স, বাংলাদেশ (এএফডিবি), দেশি ভালোবাসি ও উইমেন অ্যান্ড ই-কমার্স (ডব্লিউই)।

এসআই/জেডএস