ফাইল ছবি

মূল্য সংযোজন কর (ভ্যাট) ও মজুরি যোগ করে আগামী‌তে দে‌শের বাজা‌রে স্বর্ণালংকারের দাম নির্ধারণ করা হ‌বে ব‌লে জা‌নি‌য়ে‌ছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। শনিবার (৬ ফেব্রুয়ারি) সংগঠনটির পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

এর আগে গত ৩ ফেব্রুয়ারি অনুষ্ঠিত বাজুস’র অতিরিক্ত সাধারণ সভায় (ইজিএম) এ সিদ্ধান্ত নেওয়া হয়। বাজুস সভাপতি এনামুল হক খানের সভাপতিত্বে অতিরিক্ত সাধারণ সভায় সমিতির কেন্দ্রীয় ও জেলা কমিটির নেতা এবং সাধারণ জুয়েলার্স ব্যবসায়ীরা অংশ নেন।

স্বর্ণ ব্যবসায়ীরা জানান, এখন স্বর্ণের দাম নির্ধারণের সময় মজুরি ও ভ্যাট উল্লেখ থাকে না। তবে স্বর্ণালঙ্কার কিনতে গেলে প্রতি গ্রাম স্বর্ণালংকারে ২৫০ টাকা মজুরি ও ৫ শতাংশ হারে ভ্যাট প্রদান করতে হয়। আগামীতে মজুরি ও ভ্যাট আলাদা আলাদা হিসাব না করে স্বর্ণের দাম নির্ধারণের সময় একসঙ্গে যোগ করে দেওয়া হবে।

বর্তমানে দেশের বাজারে ২২ ক্যারেটের এক ভরি সোনার অলঙ্কারের দাম ৭২ হাজার ৬৬৬ টাকা। প্রতি গ্রামের দাম ৬ হাজার ২৩০ টাকা। তার সঙ্গে ২৫০ টাকা মজুরি যোগ হবে। মজুরিসহ প্রতি গ্রাম সোনার দাম হয় ৬ হাজার ৪৮০ টাকা। তার ওপর ৫ শতাংশ ভ্যাট ধরলে প্রতি গ্রামের দাম হবে ৬ হাজার ৮০৪ টাকা। এভাবে এক ভরির সোনার অলঙ্কারের দাম দাঁড়াবে ৭৯ হাজার ৩৬১ টাকা।

বাজুসের বিজ্ঞপ্তিতে জানানো হয়, ইজিএমে জুয়েলার্সরা জুয়েলারি খাতের বিরাজমান সমস্যা, সমাধান ও সম্ভাবনা নিয়ে খোলামেলা মতামত প্রদান করেছেন।

বাজুসের মূল কর্মপরিকল্পনা পেশ করেন সাধারণ সম্পাদক জনাব দিলীপ কুমার আগরওয়ালা। সভায় স্বর্ণের মূল্যের সঙ্গে ভ্যাট ও মজুরি যোগ করে পুনরায় মূল্য নির্ধারণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হলেও কবে থেকে এ নিয়ম কার্যকর হবে সে বিষয়ে কোনো তথ্য জানানো হয়নি।

দেশীয় জুয়েলার্সরা যতদিন পর্যন্ত সক্ষমতা অর্জন না করতে পারে, ততদিন বিদেশি বিনিয়োগ নিরুৎসাহিত করার প‌ক্ষে মত দেন স্বর্ণ ব্যবসায়ীরা। বাজুস সদস্য‌দের জন্য আবাসন প্রকল্প বাস্তবায়ন ও ভ্যাটহার হ্রাস ও অসাধু ভ্যাট কর্মকর্তাদের দৌরাত্ম্য বন্ধে প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করার সিদ্ধান্ত ইজিএমে কণ্ঠভোটে পাস হয়েছে। এ বিষয়ে রূপরেখা নির্ধারণ করা হবে।

এসআই/এইচকে