আসন্ন পবিত্র রমজান মাসে নিত্য প্রয়োজনীয় ভোগ্যপণ্যের মূল্য নিয়ন্ত্রণ ও সরবরাহ নিশ্চিতে আমদানিতে সর্বোচ্চ সহায়তা করতে বাণিজ্যিক ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

বৃহস্পতিবার (১০ মার্চ) বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে ক্ষতিগ্রস্ত কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের (সিএমএসএমই) ঋণ বিরতণ সংক্রান্ত একটি বৈঠক অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। বৈঠকে উপস্থিত ছিলেন সরকারি-বেসরকারি ব্যাংকের ব্যাবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহীরা।

বৈঠকে গভর্নর রমজান মাসে নিত্য প্রয়োজনীয় পণ্য সরবারহ নিশ্চিত ও মূল্য নিয়ন্ত্রণে আমদানিতে সব ধরনের সহায়তা করতে এমডিদের নির্দেশনা দেন।

এ বিষয়ে জানতে চাইলে কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক ও মূখপাত্র মো. সিরাজুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, আজকের বৈঠকে বেশ কিছু বিষয়ে আলোচনা হয়েছে। এর মধ্যে অন্যতম আসন্ন রমজানে নিত্য প্রয়োজনীয় ভোগ্যপণ্যের মূল্য নিয়ন্ত্রণ ও সরবারহ নিশ্চিত করতে আমদানি ঋণপত্র (এলসি) সহজীকরণে এমডিদের বলা হয়েছে।

এসময় রোজায় প্রয়োজনীয় ভোগ্যপণ্য ভোজ্যতেল, ছোলা, ডাল, পেঁয়াজ, খেজুর, ফলমূল এবং চিনিসহ নিত্যপণ্যের আমদানি অর্থায়নের ক্ষেত্রে মার্জিনের হার ন্যূনতম পর্যায়ে রাখার জন্যও পরামর্শ দেওয়া হয়।

এ সংক্রান্ত কোনো সার্কুলার জারি করা হবে কী না জানতে চাইলে কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র বলেন, সবাইকে একই সঙ্গেই এ নির্দেশনা দেওয়া হয়েছে। তারপরও যদি পরে সার্কুলার দেওয়ার প্রয়োজন হয় তাইলে তা করা হবে বলে জানান তিনি।

এসআই/এসএম