ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত সমন্বিত পাঁচ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের অফিসার (জেনারেল) ২০১৭ এর তৃতীয় প্যানেলের (চতুর্থ পর্যায়) ফল প্রকাশের দাবিতে মানববন্ধন করেছেন চাকরি প্রত্যাশীরা। রোববার বাংলাদেশ ব্যাংকের সামনে মানববন্ধনে অংশ নেন তারা।  

সমন্বিত পাঁচ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক, বাংলাদেশ কৃষি ব্যাংক, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) ও বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক (বিডিবিএল)।

মানববন্ধনে চাকরি প্রত্যাশীরা লিখিত বক্তব্যে বলেন, ব্যাংকার্স সিলেকশন কমিটির প্রকাশিত সমন্বিত পাঁচ ব্যাংক ও এক আর্থিক প্রতিষ্ঠানের সাধারণ কর্মকর্তার (জেনারেল) ২৫৭৪টি পদের বিপরীতে তিন দফায় (মেধা তালিকা ও দুটি প্যানেল) চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হয়েছে।

এখনো প্রায় ৪০০টির মতো পদ শূন্য রয়েছে। সেসব শূন্যপদ পূরণের লক্ষ্যে পাঁচ ব্যাংক ও এক আর্থিক প্রতিষ্ঠান ইতোমধ্যে ব্যাংকার্স সিলেকশন কমিটি সচিবালয়ে তাদের চাহিদাপত্র পাঠিয়েছে। এ অবস্থায় তৃতীয় প্যানেল (৪র্থ পর্যায়) থেকে নিয়োগ  দেওয়ার দাবি জানানো হচ্ছে।

চাকরি প্রত্যাশীরা বলেন, করোনাভাইরাসের কারণে প্রায় দুই বছর নিয়োগ প্রক্রিয়া বিলম্বিত হয়েছে। এ নিয়োগে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণকারীদের বড় একটি অংশের চাকরিতে আবেদনের বয়সসীমা শেষ হয়েছে।  এ অবস্থায় চাকরি প্রার্থীদের বয়স ও বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের বিষয়টি বিবেচনা করে তৃতীয় প্যানেলের ফল প্রকাশ করার জন্য বাংলাদেশ ব্যাংকের গভর্নরসহ সংশ্লিষ্টদের প্রতি আমরা আবেদন জানাই।

তারা বলেন,  আমাদের সমসাময়িক অফিসার (ক্যাশ) প‌দে ২০২১ সা‌লের ২৯ সে‌প্টেম্বর চতুর্থ পর্যায়ের প্যানেল প্রকাশ করা হয়।  ২০২১ সালে ১৬ ফেব্রুয়ারি সোনালী ব্যাংকে মুক্তিযোদ্ধা কোটায় অফিসার (ক্যাশ) চতুর্থ পর্যায়ের পাঁচজনের ফল প্রকাশ করা হয়। একই বছর প্রবাসী কল্যাণ ব্যাংকের এক্সিকিউটিভ অফিসার (সাধারণ) পদে পঞ্চম পর্যায়ে একজনের ফল প্রকাশ করা হয়।  এখন পর্যন্ত ৪০০টির বেশি পদ শূন্য র‌য়ে‌ছে; কিন্তু প্যানেল নিয়োগের কার্যক্রম অগ্রসর হচ্ছে না।

মানববন্ধনে দুই শতাধিক চাকরি প্রত্যাশী অংশ নেন। তারা ফল প্রকাশ করার জন্য কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরসহ সংশ্লিষ্টদের প্রতি আবেদন জানান ।

এসআই/ আরএইচ