পাট শিল্পখাতে অনিয়মিত ব্যাংক ঋণ ব্লক হিসাবে স্থানান্তর করে দুই বছরের মরাটরিয়ামসহ ১০ বছরে পরিশোধের সুযোগ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। তবে যারা পুনঃঅর্থায়নসহ বিশেষ সুবিধায় ঋণ নি‌য়ে‌ছে তারা এ সুযোগ পাবে না। এছাড়া বিশেষ সুবিধা সম্বলিত ঋণ মেয়াদোত্তীর্ণ বকেয়া অবস্থায় থাকলেও ঋণের ব্লক সুবিধা মিলবে না।

বৃহস্প‌তিবার (১৮ ফেব্রুয়ারি) কেন্দ্রীয় ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। অর্থ মন্ত্রণালয়ের সিদ্ধান্তে এ  বিজ্ঞপ্তি জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

অর্থ মন্ত্রণালয়ের সিদ্ধান্তের আলোকে গত ৪ জানুয়ারি বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল, পাট শিল্পখাতে অনিয়মিত ব্যাংক ঋণ ব্লক হিসাবে স্থানান্তর করে দুই বছরের মরাটরিয়ামসহ ১০ বছরের পরিশোধের সুযোগ পাবেন সংশ্লিষ্টরা। তবে ব্লক সুবিধা দেওয়ার পরবর্তীতে বিতরণ করা ঋণের ক্ষেত্রে পুনরায় ব্লক সুবিধা দেওয়া হলে সেক্ষেত্রে মরাটরিয়াম সুবিধা হবে সর্বোচ্চ এক বছর। 

এতে আরও বলা হয়েছিল, জাতীয় অর্থনীতিতে পাটখাতের অবদান বিবেচনায় রেখে ঋণগ্রহীতাদের ঋণ হিসাবের জন্য ব্লক সুবিধা দেওয়ার ক্ষেত্রে ন্যূনতম দুই শতাংশ ডাউন পেমেন্ট আদায় নিশ্চিত করতে হবে।

সম্প্রতি অর্থ মন্ত্রণালয় থেকে বাংলাদেশ ব্যাংকে পাঠানো একটি চিঠিতে বলা হয়েছে, কিছু শব্দগত জটিলতার কারণে পাটখাতে দেওয়া সুবিধা বাস্তবায়নে সমস্যা হচ্ছে। তাই উদ্ভুত বিভ্রান্তি দূর করতে এ খাতে সুবিধা দেওয়ার ক্ষেত্রে একটি ক্রমিকে সংশোধন আনা হয়েছে। এটা হচ্ছে- পাটখাতে কেন্দ্রীয় ব্যাংকের পুনঃঅর্থায়ন সুবিধার আওতায় দেওয়া ঋণসহ বিশেষ সুবিধা সম্বলিত ঋণ ব্লক সুবিধা পাবে না। সেই সঙ্গে বিশেষ সুবিধা সম্বলিত ঋণ মেয়াদোত্তীর্ণ বকেয়া অবস্থায় থাকলে কোনো ঋণের জন্যই ব্লক সুবিধা বিবেচনা করা যাবে না। অর্থ মন্ত্রণালয়ের নতুন এ সিদ্ধান্ত বৃহস্পতিবার নতুন বিজ্ঞপ্তির মাধ্যমে স্পষ্ট করা হয়েছে।

এসআই/এসএসএইচ