স্বাধীনতা পরবর্তী সময়ে যখন দেশে কোনো মুদ্রানীতি ছিল না তখন আল্লাহ মালিক কাজেমী নতুন মুদ্রানীতি প্রণয়ন করেন। যেখানে টেকসই প্রবৃদ্ধি, মূল্যস্ফীতি স্থিতিশীল রাখা, বিনিময় হার ঠিক রাখা ও বৈদেশিক বাণিজ্য ভারসাম্য রাখার বিষয়ে গুরুত্ব দেওয়া হয়। দেশের অর্থনীতিতে করোনার নেতিবাচক প্রভাব মোকাবিলায় কাজেমী বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন নীতি প্রণয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। করোনায় ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনর্বাসন সংক্রান্ত নীতিমালা প্রণয়নেও তার ভূমিকা ছিল অবিস্মরণীয়।

রোববার (২৬ জুন) রাজধানীর মিরপুরে বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট বিআইবিএম এ মুদ্রানীতির ওপর প্রথম এম এ এম কাজেমী মেমোরিয়াল লেকচার অনুষ্ঠানে এসব কথা বলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির।

কানাডা থেকে অনলাইনে যুক্ত হয়ে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর আতিউর রহমান বলেন, মুদ্রানীতির মতো গুরুত্বপূর্ণ কাজ সম্পাদনের পাশাপাশি কেন্দ্রীয় ব্যাংক দেশের অর্থনীতির প্রধান চ্যালেঞ্জগুলো মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। এর মধ্যে রয়েছে কর্মসংস্থান সৃষ্টি ও উৎপাদন বাড়বে এমন খাতগুলোয় বিনিয়োগ বৃদ্ধি ও জলবায়ু পরিবর্তন মোকাবিলা। 

তিনি আরও বলেন, ডেভেলপমেন্টাল সেন্ট্রাল ব্যাংকিং সরকারের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে কার্যক্রম পরিচালনা করে। অনেক উন্নয়নশীল এবং উদীয়মান অর্থনীতির দেশগুলোর কেন্দ্রীয় ব্যাংক এরই মধ্যে সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা পরিবর্তে উন্নয়ন অবকাঠামোগত পরিবর্তন নিয়ে কাজ করছে।

বিআইবিএমের মহাপরিচালক ড. মো. আখতারুজ্জামান বলেন, বাংলাদেশের অর্থনীতির লক্ষ্যসমূহ অর্জনের মুদ্রানীতি প্রণয়ন এবং বাস্তবায়নে যে কয়জন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন এম এ এম কাজেমী তাদের মধ্যে অন্যতম। স্বাধীনতা পরবর্তী সময় যখন অর্থনীতির সাথে বৈশ্বিক অর্থনীতির সঙ্গে সমন্বয় কঠিন হয়ে পড়ে তখন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন তিনি। বিশেষ করে বৈদেশিক বিনিময় হার, মানি মার্কেট পলিসি প্রণয়ন ও আর্থিক অন্তর্ভুক্তিতে উল্লেখযোগ্য ভূমিকা রাখেন কাজেমী।

বিআইবিএমের সহযোগী অধ্যাপক এবং পরিচালক ড. আশরাফ আল মামুন বলেন, প্রয়াত কাজেমী মহোদয়ের অবদান কেন্দ্রীয় ব্যাংক তথা পুরো ব্যাংকিং খাতের জন্য স্মরণীয় হয়ে থাকবে।

উল্লেখ, আল্লাহ মালেক কাজেমী ১৯৪৯ সালে ৩১ মে কুমিল্লার কোতোয়ালি থানার ছোটরা গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিজ্ঞানে ১৮৭৩ সালে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। ১৯৭৬ সালে বাংলাদেশ ব্যাংকের প্রথম সারির প্রথম শ্রেণির কর্মকর্তা পদে মেধা তালিকায় প্রথম স্থান অধিকার করে অফিসার ক্লাস-১ পদে যোগদান করেন। এম এ এম কাজেমী ক‌রোনায় আক্রান্ত হয়ে ২০২০ সালের ২৬ জুন রাজধানীর একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন।

এসআই/ওএফ