দেশের সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংকের সিইও অ্যান্ড ম্যানেজিং ডিরেক্টর হিসেবে যোগদান করেছেন মো. আফজাল করিম।

রোববার (২৮ আগস্ট) সকালে তিনি যোগদান করেছেন বলে ব্যাংকটির ডেপুটি জেনারেল ম্যানেজার মো. তানজিমুল ইসলাম নিশ্চিত করেছেন।

যোগদানের আগে তিনি ব্যাংক ভবনে অবস্থিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

এর আগে গত ১৪ আগস্ট অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ মো. আফজাল করিমকে সোনালী ব্যাংকে সিইও অ্যান্ড এমডি হিসেবে তিন বছরের জন্য নিয়োগ দেয়। সোনালী ব্যাংকে নিয়োগের আগে তিনি বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশনের (বিএইচবিএফসি) ব্যবস্থাপনা পরিচালক হিসেনে দায়িত্ব পালন করেন।

বিএইচবিএফসি-এ যোগদানের আগে আফজাল করিম সোনালী ব্যাংক লিমিটেডের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর পদে কর্মরত ছিলেন। এছাড়া তিনি বাংলাদেশ কৃষি ব্যাংকে উপ-ব্যবস্থাপনা পরিচালক ও মহাব্যবস্থাপক পদে বিভিন্ন বিভাগ ও দপ্তরের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। কর্মক্ষেত্রে সততা ও দক্ষতার স্বীকৃতি স্বরূপ অর্থ মন্ত্রণালয়, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের আওতাধীন দপ্তর/সংস্থা প্রধানদের মধ্য থেকে ২০২১-২০২২ অর্থবছরে মন্ত্রণালয় তাকে শুদ্ধাচার পুরস্কার দেয়।

আফজাল করিম ১৯৯৫ সালে বিএইচবিএফসিতে সিনিয়র প্রিন্সিপাল অফিসার পদে চাকরিতে যোগদান করেন। তিনি একই প্রতিষ্ঠানে উপ-মহাব্যবস্থাপক হিসেবে বিভিন্ন বিভাগের দায়িত্বসহ মহাব্যবস্থাপকের চলতি দায়িত্বও পালন করেন। বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স কর্পোরেশনে যোগদানের আগে তিনি সরকারি প্রতিষ্ঠানসহ দেশি-বিদেশি আরও ৪টি প্রতিষ্ঠানে বিভিন্ন দায়িত্বপূর্ণ পদে প্রায় ৮ বছর কাজ করেছেন।

তিনি খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে বিএসসি ইঞ্জিনিয়ারিং (মেকানিক্যাল), বাংলাদেশ ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট থেকে পোস্ত গ্রাজুয়েট ডিপ্লোমা-ইন-ইন্ডাস্ট্রিয়াল ম্যানেজমেন্ট এবং এমবিএ (মেজর ইন ফাইনান্স অ্যান্ড ব্যাংকিং) ডিগ্রি অর্জন করেন। আফজাল করিম ব্যাংকিং কর্মকাণ্ডের ওপর দেশ-বিদেশে অনুষ্ঠিত বিভিন্ন প্রশিক্ষণ কোর্স, সেমিনার ও ওয়ার্কশপে অংশগ্রহণ করেন এবং সুদীর্ঘ ব্যাংকিং ক্যারিয়ারে সিঙ্গাপুর, থাইল্যান্ড, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ইতালিসহ বিভিন্ন দেশ ভ্রমণ করেন।

এসআই/এমএইচএস