প্রতীকী ছবি

ডিজিটাল ব্যাংক চায় পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের দুই কোম্পানি। কোম্পানি দুটি হলো- হাওয়েল টেক্সটাইলস (বিডি) লিমিটেড ও কুইন সাউথ টেক্সটাইল মিলস লিমিটেড। কোম্পানি দুটি ‘‌ওপেন ডিজিটাল ব্যাংক পিএলসি’ নামে একটি ডিজিটাল ব্যাংক চায়। 

পর্ষদের সিদ্ধান্ত অনুসারে হাওয়েল টেক্সটাইল কোম্পানিটি প্রস্তাবিত ব্যাংকটির উদ্যোক্তা শেয়ারহোল্ডার হওয়ার জন্য সাড়ে ১২ কোটি টাকা বিনিয়োগ করবে, যা ওই ব্যাংকের মোট পরিশোধিত মূলধনের ১০ শতাংশ। এ বিষয়ে সংশ্লিষ্ট নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন চাইবে কোম্পানিটি।

অপরদিকে কুইন সাউথ টেক্সটাইল কোম্পানিটির পর্ষদ ১৫ কোটি ৫০ লাখ টাকা বিনিয়োগ করবে‌ ‘ওপেন ডিজিটাল ব্যাংক পিএলসি’ নামক ব্যাংকে। গত রোববার (২০ আগস্ট) কোম্পানির পর্ষদ সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য মতে, নতুন ধারার ‘ডিজিটাল ব্যাংক’ করতে আবেদন করেছে দেশি-বিদেশি ৫২টি প্রতিষ্ঠান। এর মধ্যে বাণিজ্যিক ব্যাংক, মোবাইলে আর্থিক সেবা (এমএফএস), রাইড শেয়ারিং, ফুড ডেলিভারি কোম্পানির মতো দেশি ও বহুজা‌তিক প্রতিষ্ঠানও রয়েছে। লাইসেন্স পেতে প্রতিষ্ঠানগুলোর কেউ এককভাবে আবার কেউ যৌথ উদ্যোগে আবেদন করেছে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক ঢাকা পোস্টকে বলেন, ডিজিটাল ব্যাংকের ওয়েব পোর্টাল খোলার পর নির্ধা‌রিত সম‌য়ে ৫২টি প্রতিষ্ঠান আবেদন করেছে। এটা আমা‌দের প্রত্যাশার চে‌য়ে বে‌শি। এসব আ‌বেদন যাচাই-বাছাই ক‌রা হ‌বে। ‌নীতিমালা অনুযায়ী শর্ত মেনে যারা আবেদন করেছে এবং যেগুলো যোগ্য হবে তাদের লাইসেন্সের জন্য এলওআই (লেটার অব ইন্টেন্ট) দেবে কেন্দ্রীয় ব্যাং‌কের বোর্ড।

শাখা, উপশাখা, এটিএম বুথ ছাড়াই পুরোপুরি প্রযুক্তি নির্ভর চলবে ‘ডিজিটাল ব্যাংক’। থাকবে না সশরীরে লেনদেনের কোনো ব্যবস্থা। মোবাইল আর ডিজিটাল যন্ত্র ব্যবহারে গ্রাহকদের দেবে ব্যাংক সেবা।

গতানুগতিক পদ্ধতিতে কাগুজে নথি জমা দিয়ে নয়, ডিজিটাল পদ্ধতিতেই ডিজিটাল ব্যাংকের জন্য আবেদন করতে হবে। অর্থাৎ প্রয়োজনীয় সব নথিপত্র ডিজিটাল উপায়েই জমা দিতে হবে। আবেদন ফি হবে পাঁচ লাখ টাকা, যা অফেরতযোগ্য।

এমআই/জেডএস