শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেবে পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি ফার্মা এইডস লিমিটেড।

জুলাই ২০২২ থেকে ৩০ জুন ২০২৩ সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য এই লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কোম্পানির পর্ষদ। অর্থাৎ একটি শেয়ারের বিপরীতে ১ টাকা করে লভ্যাংশ বাবদ ৩ কোটি ১২ লাখ টাকা মুনাফা দেওয়া হবে শেয়ারহোল্ডারদের। যা কোম্পানির এযাবৎ সর্বনিম্ন লভ্যাংশ ঘোষণা।

বুধবার (৮ নভেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, ১৯৮৭ সালে তালিকাভুক্ত কোম্পানিটির ৩০ জুন সমাপ্ত বছরে শেয়ার প্রতি লোকসান হয়েছে ২ টাকা ৫ পয়সা। এ কারণে লোকসানি কোম্পানিটি রিজার্ভ ফান্ড থেকে ১০ শতাংশ অর্থাৎ ১ টাকা করে মুনাফা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

এর আগের বছর ২০২২ সালে কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছিল ১১ টাকা ১৪ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের ৫০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল অর্থাৎ শেয়ার প্রতি ৫ টাকা করে লভ্যাংশ দিয়েছিল। শুধু ২০২২ সাল নয়, কোম্পানিটি ২০১৮ সাল থেকে ৫০ শতাংশ হারে নগদ লভ্যাংশ দিয়ে আসছে। তার আগে ২০১৭ সালে ৩৫ এবং ২০১৬ সালে ৩০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। তবে তার আগের ২০১৫ সালে সর্বনিম্ন ২৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল।

সমাপ্ত অর্থবছরে লোকসানের বিষয়ে কোম্পানির পক্ষ থেকে বলা হয়, ডলার, গ্যাস, বিদ্যুৎ এবং কাঁচামালের দাম বৃদ্ধির কারণে কোম্পানির উৎপাদন ব্যাহত হয়েছে। ফলে উৎপাদনও কমেছে। আর এ কারণের বিক্রি পণ্য বিক্রি কমেছে। সব মিলে উৎপাদন খরচ বাড়ায় কোম্পানির লোকসান বেড়েছে।

লোকসানের বছর ৩০ জুন ২০২৩ সালে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৯১ টাকা ২৮ পয়সা। যা এর আগের বছরের একই সময় ছিল ৯৮ টাকা ৮৩ পয়সা।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৮ ডিসেম্বর। ওদিন বেলা সাড়ে ১১টায় ডিজিটাল প্লাটফর্মে এজিএম অনুষ্ঠিত হবে। সেজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৭ ডিসেম্বর।

আজ কোম্পানিটির শেয়ার দিনের শুরুতে লেনদেন হয়েছে ৭৯০ টাকা ৭০ পয়সায়। তাতে কোম্পানির বাজার মূল্য দাঁড়িয়েছে ২৪৬ কোটি ৬৯ লাখ ৮৪ টাকা।

এমআই/জেডএস