দেশজুড়ে অদম্য নতুন উদ্যোক্তাদের ব্যাংকিং চাহিদা মেটাতে ‘প্রথম অ্যাকাউন্ট’ নামের নতুন সেবা চালু করেছে বেসরকারি ব্র্যাক ব্যাংক। যেকোনো সিএমএসএমই-উদ্যোক্তা ন্যুনতম ওপেনিং ব্যালেন্স এবং কাগজপত্রের জটিলতা ছাড়াই খুলতে পারবেন এ অ্যাকাউন্ট। নারী উদ্যোক্তাদের জন্য থাকছে ‘তারা প্রথম অ্যাকাউন্ট’ সুবিধা এবং ‘তারা’ অ্যাকাউন্টের সব সুবিধা।

সোমবার (৩১ মে) ব্যাংকের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এ বিষয়ে ব্র্যাক ব্যাংকের হেড অব এসএমই সৈয়দ আবদুল মোমেন বলেন, ‘এই নতুন কারেন্ট অ্যাকাউন্টের উদ্দেশ্য হলো কুটির, ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প ব্যবসায়ী, নতুন ব্যবসায়ী এবং অনলাইন ব্যবসায়ী, যারা প্রায়ই ট্রেড লাইসেন্স নিয়ে জটিলতার মধ্যে থাকেন, তাদেরকে ব্যাংকিং সুবিধা দেওয়া। ‘প্রথম অ্যাকাউন্ট’ আমাদেরকে ব্যাংকিং সুবিধার বাইরে থাকা মানুষদের আর্থিক অন্তর্ভুক্তিতে সহায়তা করবে।’

‘প্রথম অ্যাকাউন্ট’ এবং ‘তারা প্রথম অ্যাকাউন্ট’ খোলার জন্য কোনো ট্রেড লাইসেন্সের প্রয়োজন হবে না। এই অ্যাকাউন্টটি মাত্র ৫০০ টাকা ন্যুনতম ব্যালেন্স দিয়ে খোলা যাবে যেখানে অ্যাকাউন্টহোল্ডার দৈনিক হারে ইন্টারেস্ট পাবেন এবং ছয় মাস পর পর তা অ্যাকাউন্টে জমা হবে। এর বাইরেও ‘প্রথম’ অ্যাকাউন্টহোল্ডাররা বিনামূল্যে ব্র্যাক ব্যাংকের একটি ডেবিট কার্ড পাবেন।

এছাড়াও অন্য ব্যাংকের এটিএম থেকে নগদ টাকা উত্তোলনের জন্য ‘প্রথম’ অ্যাকাউন্টহোল্ডারদের এনপিএসবি চার্জ হবে মাত্র পাঁচ টাকা। সঙ্গে থাকছে বিনামূল্যে এসএমএস সতর্কতা ও ইন্টারনেট ব্যাংকিং সুবিধা।

এসআই/জেডএস