দেশের প্রথম বেসরকারি ব্যাংক হিসেবে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ভ্যাট অনলাইন প্রকল্পে যুক্ত হলো ব্র্যাক ব্যাংক। এর ফলে ব্যাংকটির গ্রাহকরা অনলাইন পেমেন্ট সলিউশন ‘করপনেট’-এর মাধ্যমে ভ্যাট, ভিডিএস এবং সম্পূরক শুল্ক প্রদানের সরাসরি সুবিধা পাবেন।

বৃহস্পতিবার (১ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। ব্র্যাক ব্যাংকের প্রধান কার্যালয়ে এক অনুষ্ঠানে এ বিষয়ে সমঝোতা চুক্তি সই হয়েছে। গত ৩০ জুনের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ভ্যাট অনলাইন প্রকল্পের পরিচালক ও এনবিআর কমিশনার কাজী মোস্তাফিজুর রহমান।

তিনি বলেন, ভ্যাট অনলাইন প্রকল্পের সঙ্গে যুক্ত প্রথম ব্যাংক হিসেবে ব্র্যাক ব্যাংককে আমি অভিনন্দন জানাই। এ  সমন্বিত প্রক্রিয়া সরকারি রাজস্ব সংগ্রহে গতি আনবে এবং ডিজিটাল বাংলাদেশের দিকে দেশকে আরও এক ধাপ এগিয়ে নিতে সহায়তা করবে। 

ব্র্যাক ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড হেড অব করপোরেট ব্যাংকিং তারেক রেফাত উল্লাহ খান বলেন, দেশের অন্যতম শীর্ষস্থানীয় ব্যাংক হিসেবে আর্থিক অন্তর্ভুক্তির জন্য বেশ কিছু ডিজিটাল উদ্যোগ নিয়েছি আমরা। এপিআই ইন্টিগ্রেশনের ফলে এনবিআর ভ্যাট প্রদানকারীর কাছ থেকে সরাসরি ভ্যাট সংগ্রহ করতে পারবে, ভ্যাট প্রদানকারীরাও স্বাচ্ছন্দ্যে তাদের সুবিধা অনুযায়ী ভ্যাট দিতে সক্ষম হবেন।

আরএম/আরএইচ