গরিবদের মাঝে খাদ্য ও খাদ্যসামগ্রী বিতরণ, অসহায়দের আর্থিক সহায়তা প্রদান, বৃক্ষরোপণ এবং শোকসভার আয়োজনসহ বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে এনআরবিসি ব্যাংক।

সোমবার (১৬ আগস্ট) স্বাস্থ্যবিধি মেনে সরাসরি এবং ভার্চুয়ালি এসব কর্মসূচি পালন করা হয়।

‘শোক রূপান্তরিত হবে শক্তি/উন্নয়নে, করব অর্থনৈতিক মুক্তি’ শীর্ষক স্লোগানে জাতীয় শোক দিবস উপলক্ষে সোমবার যৌথভাবে এক শোকসভার আয়োজন করে এনআরবিসি ব্যাংক, বঙ্গবন্ধু পরিষদ রাশিয়া ও যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ।

বঙ্গবন্ধু পরিষদ রাশিয়ার সাধারণ সম্পাদক ও এনআরবিসি ব্যাংকের চেয়ারম্যান এসএম পারভেজ তমালের সভাপতিত্বে অনুষ্ঠানে ভার্চুয়ালি অংশ নেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, রাশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কামরুল আহসান, রাশিয়া বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ও ব্যাংকের ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম মিয়া আরজু, একুশে পদকপ্রাপ্ত লেখক ও গবেষক বীর মুক্তিযোদ্ধা ড. নুরুন নবী, ব্যাংকের পরিচালক মোহাম্মদ নাজিম, ব্যাংকের উদ্যোক্তা মোহাম্মদ মঞ্জুরুল ইসলাম ও মোহাম্মদ আলী চৌধুরী।

দিবসটি উপলক্ষে শোক সভায় আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ও সংসদ সদস্য তোফায়েল আহমেদ এবং বঙ্গবন্ধুর ভাগ্নে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সভাপতি সংসদ সদস্য শেখ ফজলুল করিম সেলিমের সাক্ষাৎকারের ভিত্তিতে ‘শোক রূপান্তরিত হবে শক্তি’ শীর্ষক প্রামাণ্যচিত্র প্রচার করা হয়। 
শোকসভার শুরুতে ব্যাংকের বঙ্গবন্ধু কর্নারে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন ব্যাংকের চেয়ারম্যান এসএম পারভেজ তমাল।

অনুষ্ঠানে ব্যাংকের চেয়ারম্যান এসএম পারভেজ তমাল বলেন, বঙ্গবন্ধুর দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হয়েছে। তিনি সঠিকভাবে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন। তার রাজনৈতিক এবং অর্থনৈতিক মুক্তির দর্শনকে মাঝ পথে থামিয়ে দেওয়া হয়। বঙ্গবন্ধু শহীদ হলেও তার দর্শন শেষ হয়নি। তার দর্শনে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। এনআরবিসি ব্যাংক বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নীতি-কৌশলের সঙ্গে এক হয়ে গ্রামীণ ও গরিব মানুষের উন্নয়নে কাজ করে যাচ্ছে।

এর আগে রোববার ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে বিভিন্ন কর্মসূচি পালন করেছে এনআরবিসি ব্যাংক। ব্যাংকের প্রধান কার্যালয়ে ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী গোলাম আউলিয়ার নেতৃত্বে ব্যাংকে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় ১৫ আগস্টের শহীদদের আত্মার শান্তি কামনায় দোয়া অনুষ্ঠিত হয়।

এছাড়া ব্যাংকের সব শাখার মাধ্যমে খাদ্য ও খাদ্যসামগ্রী বিতরণ, শারীরিক প্রতিবন্ধী ৪৬ জনকে হুইল চেয়ার, ৪৬ জন গরিব মেধাবী শিক্ষার্থীকে বৃত্তি প্রদান, ১০ হাজার অসহায় মানুষকে ২ হাজার টাকা করে নগদ সহায়তা এবং ৪৬ জন অসহায় দুস্থকে ৫০ হাজার টাকা করে আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে। একইসঙ্গে শোকাবহ দিনটি স্মরণে ৪৬ হাজার বৃক্ষরোপণ করা হয়েছে।

এসআই/এমএইচএস