হোলসেল ব্যাংকিং এবং ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের (এমএসএমই) জন্য ডিস্ট্রিবিউটর ফাইন্যান্সিং প্রোগ্রাম চালু করেছে প্রাইম ব্যাংক। ডিজিটাল প্ল্যাটফর্ম ‘প্রাইমপে’র মাধ্য‌মে ঝা‌মেলামুক্ত, কাগজবিহীন ও সাশ্রয়ী খরচে লেনদেন কর‌তে পার‌বেন গ্রাহকরা। 

ব্যাং‌কের পক্ষ থে‌কে জানা‌নো হ‌য়ে‌ছে, সম্প্র‌তি ডিস্ট্রিবিউটর অ্যাকাউন্ট থেকে প্রথমবারের মতো স্ট্রেট থ্রো ট্রানজেকশন করা হয়েছে। প্রাইম ব্যাংক ডিজিটাল প্ল্যাটফর্ম ‘প্রাইমপে’র মাধ্যমে ওয়ান স্টপ ডিস্ট্রিবিউটর ফাইন্যান্সিং এ ট্রানজেকশন করে। 

কর্পোরেট প্রতিষ্ঠান, ডিস্ট্রিবিউটর ও ব্যাংককে ‘প্রাইমপে’ একটি ডিজিটাল প্ল্যাটফর্মে সংযুক্ত করেছে। এই প্ল্যাটফর্মটি কর্পোরেট গ্রাহক এবং ডিস্ট্রিবিউটরদের গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করে। এটিকে কর্পোরেট প্রতিষ্ঠানের ইআরপি সিস্টেমের সঙ্গেও সংযোজিত করা যাবে। এছাড়া ‘প্রাইমপে’র মাধমে প্রাাইম ব্যাংকের কর্পোরেট গ্রাহকরা ডিস্ট্রিবিউটরদের কাছে বিক্রি করা পণ্য ও সার্ভিসের বিপরীতে অর্থ নিতে পারবে। 

প্রাইম ব্যাংকের অত্যাধুনিক ডিজিটাল ব্যাংকিং সুবিধা ডিস্ট্রিবিউটর ফাইন্যান্সিং প্রোগ্রামের সক্ষমতা বাড়িয়ে তুলেছে। প্রাইমপের মাধ্যমে গ্রাহকরা রিয়েল টাইম, ঝামেলামুক্ত, কাগজবিহীন ও অপেক্ষাকৃত সাশ্রয়ী খরচে দিন-রাত ২৪ ঘন্টা লেনদেনের সুবিধা পাবেন। কোনো প্রসেসিং ফি ছাড়াই ডিস্ট্রিবিউটররা সহজেই ৫০ লাখ টাকা পর্যন্ত আনসিকিউরড ওভারড্রাফ্ট সুবিধা পাবেন। 

ব্যাং‌কের পক্ষ থে‌কে জানা‌নো হয়, ডিস্ট্রিবিউটর ফাইন্যান্সিং প্রোগ্রামটি ডিস্ট্রিবিউটরশিপ ব্যবসায়ের সঙ্গে জড়িত এমএসএমই ও কর্পোরেট উভয় গ্রাহকদের জন্য সুবিধাজনক। কারণ, এমএসএমই গ্রাহকরা এখন তাদের ওয়ার্কিং ক্যাপিটালের প্রয়োজনীয়তা সহজেই পূরণ করতে পারবেন। অন্যদিকে ম্যানুফ্যাকচারিংয়ের সঙ্গে জড়িত কর্পোরেট গ্রাহকরা তাৎক্ষণিকভাবে ডিস্ট্রিবিউটদের কাছ থেকে পাওনা টাকা অল্প খরচে নিতে পারবেন।      

প্রাইম ব্যাংকের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা ফায়সাল রাহমান বলেন, “ডিজিটাল প্রযুক্তির সাহায্যে ট্রানজেকশন ব্যাংকিং অতি দ্রুত বদলে যাচ্এছে। প্রাইম ব্যাংক গ্রাহকদের লেনদেনের সুবিধার জন্য প্রযুক্তিনির্ভর সেবায় সবসময় অগ্রণী ভূমিকা পালন করে চলেছে। ওয়ার্কিং ক্যাপিটালের প্রয়োজনীয় চাহিদা পূরণের মাধ্যমে ক্ষুদ্র ও মাঝারি খাতের উদ্যোক্তারা ডিস্ট্রিবিউটর ফাইন্যান্সিং প্রোগ্রাম থেকে বেশি উপকার পাবে। আমাদের কর্পোরেট গ্রাহকরা ডিজিটাল প্ল্যাটফর্ম ‘প্রাইমপে’ ব্যবহার করে ডিস্ট্রিবিউটদের কাছ থেকে পাওনা টাকার ব্যবস্থাপনা আরও সুসংহত করতে পারবেন। এতে উৎপাদনশীলতা বাড়বে। এই নতুন সার্ভিসটি সব বিজনেসের গ্রাহকদের ডিজিটাল সেবা প্রদানের প্রতি আমাদের প্রতিশ্রুতির প্রতিফলন।”  

এসআই/এইচকে