বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়/ ফাইল ছবি

স্মারক রৌপ্যমুদ্রার দাম বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক। প্রতিটি মুদ্রার দাম এক হাজার থেকে ৫০০ টাকা পর্যন্ত বাড়িয়ে দাম পুনর্নির্ধারণ করা হয়েছে।

আন্তর্জাতিক ও স্থানীয় বাজারে রুপার দাম বাড়ার কার‌ণে এ দাম বাড়া‌নো হ‌য়ে‌ছে জানায় বাংলা‌দেশ ব্যাংক। ‌মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) কেন্দ্রীয় ব্যাংক এ তথ্য জা‌নি‌য়ে‌ছে।

বাজারে ৯টি রৌপ্যমুদ্রা পাওয়া যাচ্ছে। ১৯৯৬ সালের বাংলাদেশের স্বাধীনতার রজতজয়ন্তী ও বাংলাদেশ ব্যাংকের রজতজয়ন্তীর (ওজন ৩১ দশমিক ৪৭ গ্রাম) মুদ্রা আগে দাম ছিল তিন হাজার ৩০০ টাকা। এখন এ স্মারক রৌপ্যমুদ্রাটি বিক্রি হবে চার হাজার টাকা।

১৯৯৮ সালের বঙ্গবন্ধু সেতু উদ্বোধনের ২০ টাকার স্মারক রৌপ্যমুদ্রার দাম আগে ছিল তিন হাজার টাকা এখন বিক্রি হবে চার হাজার টাকায়। বাংলাদেশের ৪০তম বিজয় বার্ষিকী ও ‘বিদ্রোহী’ কবিতার ৯০ বছরের ১০ টাকার (ওজন ২৫ গ্রাম) মুদ্রার দাম ৫০০ টাকা বেড়ে এখন বিক্রি হবে চার হাজার টাকায়।

২০১১ সালের রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশত জন্মবার্ষিকী এবং আইসিসি ক্রিকেট ওয়ার্ল্ড কাপ বাংলাদেশের ১০ টাকার রৌপ্যমুদ্রার দাম আগে ছিল তিন হাজার ৫০০ টাকা; এখন বিক্রি হবে চার হাজার টাকা।

বাংলাদেশ জাতীয় জাদুঘরের শতবর্ষের ১০০ টাকার (ওজন ২২ গ্রাম) মুদ্রা তিন হাজার টাকা থেকে বেড়ে হয়েছে চার হাজার টাকা এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মশতবর্ষের ১০০ টাকার মুদ্রা ৫০০ টাকা বেড়ে বিক্রি হবে চার হাজার টাকায়।

এসআই/এফআর