‘শিক্ষাগত যোগ্যতার শর্ত পূরণ না করে’ এক্সপ্রেস ইনস্যুরেন্সের মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) হওয়া নজরুল ইসলাম বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) নন-লাইফ সদস্য হচ্ছেন । 

সদস্যপদে নিয়োগ দিতে বুধবার (২২ জুন) অর্থ মন্ত্রণালয় থেকে তাকে অফার লেটার পাঠানো হয়েছে। লেটার পেয়ে তিনি আইডিআরএতে যান। যোগদানের পর কোথায় বসবেন সেই সেই জায়গাও পরিদর্শন করেন।

বিমা সংশ্লিষ্টরা বলছেন, যে ব্যক্তির বিমা কোম্পানির সিইও হওয়ারই যোগ্যতা নেই, তাকে বিমা কোম্পানির নিয়ন্ত্রণের দায়িত্ব দেওয়া হলে বিমা খাতের উন্নয়নের পরিবর্তে দুর্নীতিতে ভরে যাবে। এতে বিমা খাতের প্রতি সাধারণ মানুষের আস্থা আরও কমবে। বিমা খাত থেকে সাধারণ মানুষ মুখ ফিরিয়ে নেবে। 

গত বছরের ২৬ জুলাই নজরুল ইসলামকে এক্সপ্রেস ইনস্যুরেন্সের মুখ্য নির্বাহী পদে নিয়োগ দেন আইডিআরএর সদ্য পদত্যাগ করা চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেন। অথচ প্রবিধানমালার শর্ত অনুসারে নজরুল ইসলাম শিক্ষাগত যোগ্যতার শর্ত পূরণ করেন না।

মুখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগ ও অপসারণ প্রবিধানমালা ২০১২ অনুসারে, মুখ্য নির্বাহী পদে নিয়োগ পেতে হলে, তিন বছর মেয়াদি স্নাতক ও এক বছর মেয়াদী স্নাতকোত্তর ডিগ্রি বা চার বছর মেয়াদি স্নাতক বা সমমানের ডিগ্রির অধিকারী হতে হবে। কিন্তু এর কোনোটিই নেই নজরুল ইসলামের।

এসব বিষয়ে নজরুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, ‘আজ অফার লেটার গ্রহণ করেছি। আগামী সোম কিংবা মঙ্গলবার যোগদান করব। অনার্স পাসের সার্টিফিকেট নেই, আমি দেব কোথা থেকে?’

তিনি বলেন, ‘সরকার সব কিছু দেখে-শুনেই আমাকে অনুমোদন দিয়েছে। আমি পাস কোর্সে পড়াশোনা করেছি, অনার্স পাস পাবো কোথা থেকে। আমার জন্য দোয়া করবেন, আমরা চাই বিমা খাত অনেক উপরে উঠুক।’

অর্থ মন্ত্রণালয়ে পাঠানো জীবনবৃত্তান্ত অনুযায়ী, নজরুল ইসলাম এইচএসসি পাস করেন ১৯৮৫ সালে। বিএসসি পাস করেন ১৯৮৭ সালে। অর্থাৎ নজরুল ইসলামের বিএসসি ডিগ্রিটি দুই বছর মেয়াদি। পরে ২০১১ সালে দারুল ইহসান ইউনিভার্সিটির সাভার ক্যাম্পাস থেকে এমবিএ পাস করেন তিনি।

শুধু শিক্ষাগত যোগ্যতাই নয়, বিমা খাতে নজরুল ইসলামের কাজের অভিজ্ঞতা নিয়েও রয়েছে প্রশ্ন ও বিতর্ক। তিনি প্রভাতী ইনস্যুরেন্সের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক হিসেবে মুখ্য নির্বাহীর অব্যবহিত পরের পদে চাকরি করেছেন বলে জীবন বৃত্তান্তে উল্লেখ করেছেন। কিন্তু প্রভাতী ইনস্যুরেন্সের বার্ষিক আর্থিক প্রতিবেদনে মো. নজরুল ইসলামের নামই নেই।

আর্থিক প্রতিবেদনে দেখা গেছে, অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক হিসেবে ২০১৮ সালে দায়িত্ব পালন করেছেন ‘মো. নজরুল ইসলাম মজুমদার’। তিনি ২০১৭ সালে প্রভাতীর উপ-ব্যবস্থাপনা পরিচালক ছিলেন।

তবে গত বছরের ১৬ জুন প্রভাতী ইনস্যুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক (চলতি দায়িত্ব) সাখাওয়াত হোসেন মামুনের সই করা একটি সনদে উল্লেখ করা হয়, নজরুল ইসলাম ২০০৪ সালে ডেপুটি জেনারেল ম্যানেজার হিসেবে চাকরিতে যোগদান করেন।

জীবন বৃত্তান্তে বলা হয়, শেষ তিন বছর তিনি কোম্পানির অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক হিসেবে কোম্পানির দ্বিতীয় সর্বোচ্চ পদে চাকরি করেন। তবে কত তারিখ থেকে দ্বিতীয় সর্বোচ্চ পদে পদোন্নতি পান, সেই তথ্য নেই সনদে। 

দেশের বিমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএর লাইফ সদস্যপদ প্রায় দুই বছর এবং নন-লাইফ সদস্যপদটি পাঁচ বছরের বেশি সময় ধরে শূন্য রয়েছে। গত বছরের ২২ নভেম্বর এসব পদে জনবল নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ করে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

এমআই/আরএইচ