বিমা আইনের সব কমপ্লায়েন্স যথাযথভাবে অনুসরণ এবং বিমা দাবি দ্রুত পরিশোধের ব্যবস্থা গ্রহণে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষকে (আইডিআরএ) সহযোগিতা করবে বাংলাদেশ ইনস্যুরেন্স অ্যাসোসিয়েশন (বিআইএ)।

রোববার (১৫ অক্টোবর) আইডিআরএর সভা কক্ষে বিআইএর সঙ্গে আইডিআরএর মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় বিমা খাতের সার্বিক উন্নয়ন ও সম্প্রসারণ, বিমা দাবি পরিশোধ, বিমা সম্পর্কে জনসচেতনতা তৈরির লক্ষ্যে প্রচার-প্রচারণা বৃদ্ধি এবং গ্রাহকের বিভিন্ন সমস্যা ও সমাধানে করণীয় বিষয় নিয়ে আলোচনা হয়।

আইডিআরএর চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারীর সভাপতিত্বে সভায় বিআইএর প্রেসিডেন্ট শেখ কবির হোসেনসহ বিআইএ এর নির্বাহী কমিটির সদস্য, নির্বাহী পরিচালক, আইডিআরএর সদস্য, পরিচালক, উপপরিচালক এবং সংশ্লিষ্ট সহকারী পরিচালক ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সভায় বিমা খাতের সার্বিক উন্নয়ন ও সম্প্রসারণের জন্য বিআইএ এর সার্বিক সহযোগিতায় বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ কাজ করে যাচ্ছে মর্মে উল্লেখ করা হয়। যেহেতু বিভিন্ন কোম্পানির ক্ষেত্রে বিভিন্ন সমস্যা বিরাজ করছে তাই সমস্যাসমূহ দূর করতে হলে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সব কার্যক্রমে বিআইএ এর সার্বিক সহযোগিতা প্রয়োজন মর্মে আলোচনা করা হয়।

সভায় বিমা আইনের সকল কমপ্লায়েন্স যথাযথভাবে অনুসরণ, বিমা দাবি দ্রুত পরিশোধের ব্যবস্থা গ্রহণ, জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সকল কোম্পানির প্রচার প্রচারণা বৃদ্ধি, পলিসির ক্ষেত্রে গ্রাহকের সাথে প্রতারণা ও দুর্ভোগের আশু সমাধানে করণীয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

এছাড়া, বিমা খাতে বিদ্যমান সমস্যা-চ্যালেঞ্জগুলো মোকাবিলায় অংশীজনদের আন্তরিকভাবে সহযোগিতা ও কাজ করা, বিমা পণ্যকে যুগোপযোগী ও আকর্ষণীয় করা, কোম্পানির ব্যবস্থাপনা ব্যয়ে আরও স্বচ্ছতা নিশ্চিত করা, বাংলাদেশ বিমা খাত উন্নয়ন প্রকল্প হতে গৃহীত বিভিন্ন সুপারিশের ভিত্তিতে বিমা খাতের গুণগত পরিবর্তন আনয়নে সকলে এক সঙ্গে কাজ করার উপর গুরুত্বারোপ করা হয়।

এমআই/এসকেডি