ব্যাংক ও আর্থিক খাতের শেয়ারের দরপতনের দিনে চমক দেখিয়েছে বিমা খাত। আর তাতে পাল্টে গেল পুঁজিবাজারের চিত্র। দিনভর সূচকের ওঠানামা শেষে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১৯ এপ্রিল) দেশের পুঁজিবাজারে সূচক ও লেনদেন বেড়েছে।

এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ১৮ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সূচক বেড়েছে ৬১ পয়েন্ট। সূচকের পাশাপাশি ডিএসইতে লেনদেন আগের দিনের চেয়ে ৯৫ কোটি টাকা বেড়ে ৬৯৭ কোটি টাকায় দাঁড়িয়েছে। যা একমাস তিনদিনের মধ্যে সর্বোচ্চ। এর আগে গত ১৬ মার্চ ডিএসইতে লেনদেন হয়েছিল ৬৯৮ কোটি টাকা।  

বাজার বিশ্লেষণে দেখা গেছে, রোববার আর্থিক ও মিউচ্যুয়াল ফান্ড খাতের শেয়ারের দাম বাড়াকে কেন্দ্র করে পুঁজিবাজারে উত্থান হয়। আর সোমবার এই দুই খাতে মূল্য সংশোধন হয়েছে। তবে এদিন বিমা এবং বিদ্যুৎ ও জ্বালানি খাতের শেয়ারের দাম বাড়াকে কেন্দ্র করে ইতিবাচক ধারায় পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে।

সোমবার বিমা খাতে তালিকাভুক্ত ৫০টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৪৪টির, কমেছে ২টির, আর অপরিবর্তিত রয়েছে ২টির। এছাড়া লেনদেন হয়নি দুটি প্রতিষ্ঠানের। বিদ্যুৎ ও জ্বালানি খাতে তালিকাভুক্ত ২২টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১২টির, কমেছে ৫টির, আর অপরিবর্তিত রয়েছে ৫টি শেয়ারের।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, বিনিয়োগকারীরা এখন বিমায় ঝুঁকছেন। ফলে গত এক মাসে বিমা কোম্পানির শেয়ারে দ্বিগুণ মুনাফা হয়েছে। তাতে এ খাতের শেয়ার লেনদেন, বাজার মূলধন ও রিটার্ন বেড়েছে।

বাজার চিত্র

ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান এবং মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটহোল্ডারদের শেয়ার বিক্রির চাপে ডিএসইতে সকাল ১০টায় সূচকের নিন্মমুখী প্রবণতায় দিনের লেনদেন শুরু হয়। তবে মাত্র ১৭ মিনিটের ব্যবধানে সেই দৃশ্য পাল্টে যায় বিমা খাতের শেয়ারের দাম বাড়াকে কেন্দ্র করে। তাতে পরের ১০ মিনিট অর্থাৎ ১০টা ২৭ মিনিট পর্যন্ত সূচক বাড়ে। তবে এরপর সূচক ওঠানামার মধ্য দিয়ে দিনের বাকি সময় লেনদেন হয়।

দিন শেষে ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ১৮ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৪৯ পয়েন্টে দাঁড়িয়েছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএস-৩০ সূচক বেড়েছে ৬ পয়েন্ট এবং ডিএসইএস শরিয়াহ সূচক বেড়েছে ৪ পয়েন্ট।

ডিএসইতে লেনদেন হয়েছে ৬৯৭ কোটি ২৯ লাখ ৬৮ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৬০২ কোটি ৭৬ লাখ ৯১ হাজার টাকা। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১২৬টির, কমেছে ১৫২টির, আর অপরিবর্তিত রয়েছে ৬৮টি কোম্পানির শেয়ারের।

ডিএসইতে দাম বাড়ার শীর্ষে থাকা প্রতিষ্ঠানগুলো হলো- হাইডেলবার্গ সিমেন্ট, ইস্টার্ন ইন্স্যুরেন্স, এশিয়া ইন্স্যুরেন্স, এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স, দেশ জেনারেল ইন্স্যুরেন্স, এমআই সিমেন্ট, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স, ইসলামী ইন্স্যুরেন্স, সোনার বাংলা ইন্স্যুরেন্স, ইউনাইটেড ইন্স্যুরেন্স এবং ইউনাইটেড ইন্স্যুরেন্স লিমিটেড।

লেনদেনের শীর্ষে রয়েছে- বেক্সিমকো, বিডি ফাইন্যান্স, লঙ্কা-বাংলা ফাইন্যান্স, ব্রিটিশ আমেরিকান ট্যোবাকো, লাফার্জহোলসিম, রবি আজিয়াটা, এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, নিটল ইন্স্যুরেন্স এবং সোনার বাংলা ইন্স্যুরেন্স লিমিটেড।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক আগের দিনের চেয়ে ৬১ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৪৭৪ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩১ কোটি ৮৩ লাখ ১৬ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ২১ কোটি ৬৯ লাখ ৮৯ হাজার টাকা।

লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১০১টির, কমেছে ৯৯টির, আর অপরিবর্তিত রয়েছে ৩২টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

এমআই/জেডএস/জেএস