সাধারণ বিমা করপোরেশনের মতোই আরও একটি পুনঃবিমা কোম্পানি গঠনের জন্য বিমা মালিকদের সংগঠন বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের (বিআইএ) কাছে বিশেষভাবে অনুরোধ জানিয়েছে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

আইডিআরএর চেয়ারম্যান মোশাররফ হোসেন গত ২৬ সেপ্টেম্বর বিআইয়ের প্রেসিডেন্ট শেখ কবির হোসেনের কাছে চিঠির মাধ্যমে এই বিশেষ অনুরোধ জানিয়েছেন।

চিঠিতে বলা হয়, জাতীয় বিমা নীতি ২০১৪ এর সমবায়বদ্ধ পরিকল্পনার ক্রমিক নং ৩২-এ দেশীয় পুনঃবিমা বাজার সম্প্রসারণের জন্য সরকার নীতিগত সিদ্ধান্ত রয়েছে।

প্রথমত, বাংলাদেশে সাধারণ বিমা করপোরেশন ব্যতীত অন্য কোনো পথ না থাকায় প্রতি বছর পুনঃবিমা প্রিমিয়াম বাবদ বিপুল পরিমাণ অর্থ বিদেশে চলে যাচ্ছে। অধিকন্তু সাধারণ বীমা করপোরেশনও তার পুনঃবিমার একটি বড় অংশ বিদেশে পুনরায় পুনঃবিমা করছে। এতে আমাদের দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভের ওপর নেতিবাচক প্রভাব পড়ছে।

দ্বিতীয়ত, দেশে বর্তমানে রাষ্ট্রমালিকানাধীন দুটি বিমা করপোরেশন ব্যতীত ৭৯টি লাইফ, নন-লাইফ কোম্পানি বিমা ব্যবসায় নিয়োজিত। দেশে বিমা ব্যবসায় নিয়োজিত সব কোম্পানি সম্মিলিতভাবে একটি দেশীয় শক্তিশালী পুনঃবিমা প্রতিষ্ঠান বা কোম্পানি গঠন করতে পারে। পুনঃবিমাকারী প্রতিষ্ঠান বিমাকারীর দায়ের অংশগ্রহণ করার ফলে বিমাকারীর জন্য অধিক ঝুঁকি গ্রহণের মাধ্যমে ব্যবসা সম্প্রসারণের সুযোগ সৃষ্টি হয়। এছাড়াও পুনঃবিমাকারীর বিমাকরণ সংক্রান্ত বিভিন্ন পরামর্শ গ্রহণের মাধ্যমে বিমাকারী তার নিজস্ব প্রতিষ্ঠানে সুশাসন নিশ্চিত করতে পারে।

তৃতীয়ত, বাংলাদেশের বিমা শিল্প অধিকতর শক্তিশালী করণ, আর্থিক শৃঙ্খলা বজায় রাখা, বিমা সেবা পরিচালনা পেশাদারিত্ব সৃষ্টি এবং সর্বোপরি পুনঃবিমা প্রিমিয়াম বাবদ বিদেশে চলে যাওয়া অর্থ বাংলাদেশের অর্থনীতিতে পুনঃবিমা বিনিয়োগের নিশ্চিতকরণের নিমিত্তে দেশে বিমা ব্যবসায় নিয়োজিত সব কোম্পানি যৌথ উদ্যোগে ‘পুল’ পদ্ধতিতে অমিত সম্ভাবনাময় দেশীয় একটি পুনঃবিমাকারী প্রতিষ্ঠান গঠন এখন সময়ের দাবি। এ বিষয়ে বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন কার্যকরী উদ্যোগ ও প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে পারে বলে মনে করে কর্তৃপক্ষ।

এছাড়াও বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট হিসেবে দেশের বিমা ব্যবসায় নিয়োজিত বিমা কোম্পানিগুলোর মাধ্যমে একটি শক্তিশালী পূর্ণ বিমা প্রতিষ্ঠান গঠন করার জন্য বিআইয়ের মাধ্যমে ব্যক্তিগত উদ্যোগ গ্রহণের অনুরোধ জানান।

এমআই/ওএফ