পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা কোম্পানি ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির সাবেক মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) হেমায়েত উল্লাহকে নিয়োগ না দিতে নির্দেশ দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২১ ডিসেম্বর) পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) নানা অনিয়মের দায়ে বহিষ্কার হওয়া হেমায়েত উল্লাহকে দেশের কোনো বিমা কোম্পানিতে নিয়োগ না দেওয়ার জন্য নির্দেশ দিয়েছে। এ চিঠি সব বিমা কোম্পানির চেয়ারম্যান ও সিইওদের কাছে চিঠি পাঠানো হয়েছে।

এ বিষয়টি ঢাকা পোস্টকে নিশ্চিত করেছেন আইডিআরএর চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেন। তিনি বলেন, হেমায়েত উল্লাহর বিরুদ্ধে গণমাধ্যেমে নানা অনিয়েমের বিষয় উঠে এসেছে। গ্রাহকের কথা চিন্তা করে তাকে দেশের অন্য কোনো বিমা কোম্পানিতে নিয়োগ না দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই সংক্রান্ত একটি চিঠি বিমা কোম্পানিগুলোকে দেওয়া হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, হেমায়েত উল্লাহ ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্সে ২০১১ থেকে ২০২১ সালের ১৫ সেপ্টেম্বর পর্যন্ত দায়িত্বপালন করেন। তার দায়িত্বকালে কোম্পানিতে ব্যাপক অনিয়ম হয়েছে বলে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে। যার জন্য তিনি প্রত্যক্ষ ও পরোক্ষভাবে দায়ী।

এছাড়াও তার বিরুদ্ধে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জন করে তা নিজ ভোগদখলে রেখে এবং মিথ্যা তথ্য সংবলিত সম্পদ বিবরণী সরকারের কাছে দাখিলের অভিযোগে দুর্নীতি দমন কমিশন (দুদক) মামলা দায়ের করেছে। এ কারণে বিদেশ গমনে তার ওপর নিষেধাজ্ঞা জারি রয়েছে।

এমআই/এসএম