শেয়ারবাজারে শিগগিরই চালু হচ্ছে টি+১ (জেড ক্যাটাগরির শেয়ার ছাড়া) সেটেলমেন্ট। বাজারের উন্নয়নে তা চালু করবে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। 

টি+১ হলো কোনো সিকিউরিটিজ ক্রয়ের পরের দিন তা বিক্রি সম্পন্ন করার সুবিধা। 

বর্তমানে শেয়ারবাজারে টি+২ সেটেলমেন্ট চালু রয়েছে। এর ফলে সিকিউরিটিজ (শেয়ার) ক্রয়ের তৃতীয় দিন বিক্রি করা যায়। এই সময়ের ব্যবধান কমিয়ে বিনিয়োগ সহজলভ্য করার জন্য টি+১ সেটেলমেন্ট চালু করবে কমিশন। মার্চের প্রথম সপ্তাহে এটি করা সম্ভব হবে বলে কমিশন সূত্রে জানা গেছে। 

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার ড. শেখ সামসুদ্দিন আহমেদ বলেন, সবার জন্য সহায়ক একটি আন্তর্জাতিকমানের শেয়ারবাজার গড়ে তোলার লক্ষ্যে টি+১ সেটেলমেন্ট চালু করার প্রস্তুতি নিচ্ছি। যত দ্রুত সম্ভব এটি চালু করা হবে। এর মাধ্যমে শেয়ারবাজারে অর্থের প্রবাহ বাড়বে এবং বিদেশিসহ সব বিনিয়োগকারীর জন্য শেয়ারবাজারে বিনিয়োগের পথ সুগম হবে। 

তিনি বলেন, টি+১ সেটেলমেন্টটি কয়েকটি ধাপে বাস্তবায়ন করা হবে। প্রথমে ব্লু চিপ কোম্পানি দিয়ে টি+১ চালু করা হবে। এরপরে পর্যায়ক্রমে সব কোম্পানিকে টি+১ সেটেলমেন্ট সুবিধা পাবে। 

টি+১ সেটেলমেন্ট চালুর উদ্যোগটি খুবই ভালো বলে মনে করছেন ট্রেক হোল্ডাররা। এর মাধ্যমে শেয়ারবাজারে অর্থের প্রবাহ বাড়বে। এছাড়া দেশি ও বিদেশি বিনিয়োগকারীরা বিনিয়োগে আগ্রহী হবেন বলে জানিয়েছেন তারা।

এসআই/জেডএস