মানুষ শুধু লাভ করতে চায় মন্তব্য করে পু্ঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান শিবলী রুবাইয়াতুল ইসলাম বলেছেন, পুঁজিবাজারে বর্তমানে ডে ট্রেডার (প্রতিদিন শেয়ার কেনাবেচা করেন) বেশি, ইনভেস্টর (দীর্ঘমেয়াদি বিনিয়োগকারী) কম। ফলে পুঁজিবাজারে কয়েকদিন পতন হলেই লোকসান বেড়ে যাওয়ায় আতঙ্ক বাড়তে থাকে।

রোববার (৬ মার্চ) পুঁজিবার নিয়ে কাজ করা সাংবাদিকদের সংগঠন সিএমজেএফ কার্যালয়ে আয়োজিত নতুন কমিটিকে বরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। 

শিবলী রুবাইয়াত বলেন, ২-৩ মাস পুঁজিবাজার ভালো চলার পর হঠাৎ কিছু নেতিবাচক সংবাদ প্রকাশিত হয়। আবার দরপতন শুরু হয়। আমাদের আর ঘুম হয় না। এরপর আবার নতুন করে আমাদের বাজারকে নিয়ে ভাবতে হয়।

তিনি বলেন, ৫-৭ দিন মার্কেট খারাপ থাকলে একটি গ্রুপ বলে বাজার কেন পড়লো। বিনিয়োগকারীরা ফোন, হোয়াটসঅ্যাপ এবং  এসএমএসের মাধ্যমে তাদের বিনিয়োগের কথা, মার্কেট নিয়ে আলোচনা-সমালোচনা করতে থাকেন। লস হলে ব্যক্তিগত পোর্টফোলিও আমাকে দেখান। আবার আরেকটি গ্রুপ বাজার বাড়তে থাকলে বলেন, সব শেয়ারের দাম তো বেড়ে গেছে আমরা কিনবো কখন। শেয়ারের দাম না কমলে কিনতে পারছি না।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিএমজেএফ এর সভাপতি জিয়াউর রহমান। এসময় উপস্থিত ছিলেন সাবেক সভাপতি হাসান ইমাম রুবেল, তৌহিদুল ইসলাম মিন্টু, ইকোনমিক্স রিপোর্টার্স ফোরামের সাধারণ সম্পাদক এসএম রাশিদুল ইসলাম এবং সিএমজেএফের সদ্য বিদায়ী সাধারণ সম্পাদক মনির হোসেনসহ সদস্যরা। অনুষ্ঠান সঞ্চালনা করেন সিএমজেএফের সাধারণ সম্পাদক আবু আলী।

এমআই/জেডএস