শেয়ারহোল্ডারদের জন্য ৫৫০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে পুঁজিবাজারের তালিকাভুক্ত জ্বালানি ও বিদ্যুৎ খাতের কোম্পানি লিন্ডে বিডি লিমিটেড।

 ২০২১ সালের জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কোম্পানিটি। যা লভ্যাংশ হিসেবে গত ছয় বছরের মধ্যে সর্বোচ্চ।

বৃহস্পতিবার (১০ মার্চ) কোম্পানির পরিচালনা পর্ষদ সভায় বিদায়ী বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ৫৫০ শতাংশ অর্থাৎ কোম্পানিটির প্রতি শেয়ারহোল্ডার ৫৫ টাকা করে নগদ লভ্যাংশ পাবেন। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

আর্থিক প্রতিবেদন অনুযায়ী, লিন্ডে বিডি কোম্পানিটির ৩১ ডিসেম্বর বছরে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৮০ টাকা ৫৫ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের ৫৫ টাকা করে দেওয়া হবে।

এর আগের কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৭০ টাকা ৫৫ পয়সা। সেই বছর ৪০০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়া হয়েছিল। অর্থাৎ শেয়ার প্রতি ৪০ টাকা করে লভ্যাংশ দেওয়া হয়েছিল। সে হিসেবে গত বছরের চেয়ে শেয়ার প্রতি ১৫ টাকা বেশি করে লভ্যাংশ দিচ্ছে কোম্পানিটি। মুনাফা বাড়ায় কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৯৫ টাকা ৫৫ পয়সা।

১৯৭৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানটি পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভা (এজিএম) নির্ধারণ করা হয়েছে আগামী ১২ মে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ৩১ মার্চ।

এমআই/এসএম