শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ দেওয়ার ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্র্যাক ব্যাংক ও উত্তরা ব্যাংক লিমিটেড। মঙ্গলবার (১৫ মার্চ) অনুষ্ঠিত ব্যাংক দুটির পরিচালনা পর্ষদের বৈঠকে জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০২১ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য যথাক্রমে ১৫ ও ২৮ শতাংশ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

ব্র্যাক ব্যাংকের দেওয়া তথ্য মতে, ২০২১ সালে ব্র্যাক ব্যাংকের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩ টাকা ৯৩ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের জন্য সাড়ে ৭ শতাংশ নগদ এবং সাড়ে ৭ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দেওয়ার জন্য ঘোষণা দিয়েছে।

২০০৭ সালে তালিকাভুক্ত ব্যাংকটির ২০২০ সালে শেয়ার প্রতি আয় হয়েছিল ৩ টাকা ১৭ পয়সা। সে বছর ১৫ শতাংশ লভ্যাংশ দিয়েছিল।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৮ এপ্রিল। ওই দিন ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে এজিএম অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৬ এপ্রিল।

বিদায়ী বছরে ১৩৯ কোটি ২১ লাখ ৭২ হাজার ৩৯৯টি শেয়ারের কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪১ টাকা ৮ পয়সা। তাতে কোম্পানিটির শেয়ার মঙ্গলবার সর্বশেষ লেনদেন হয়েছে ৪৮ টাকার ৪০ পয়সা।

অপর দিকে ২০২১ সালে উত্তরা ব্যাংক লিমিটেডের শেয়ার প্রতি আয় হয়েছে হয়েছে ৩ টাকা ৯৩ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের জন্য ২৮ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে।

এর মধ্যে ১৪ শতাংশ নগদ লভ্যাংশ আর ১৪ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ দিয়েছে। এর আগের বছর কোম্পানিটির শেয়ার প্রতি মুনাফা হয়েছে ৩ টাকা ৮০ পয়সা। সেই বছর ২৫ শতাংশ লভ্যাংশ দিয়েছিল শেয়ারহোল্ডারদের।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য ব্যাংকটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ২৮ এপ্রিল। ওই দিন ডিজিটাল প্ল্যাটফর্মে এজিএম অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৬ এপ্রিল।

১৯৮৪ সালে তালিকাভুক্ত কোম্পানির ২০২১ সালে শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩২ টাকা ৮৩ পয়সা।

এমআই/ওএফ