পাট খাতের কোম্পানি সোনালী আঁশ ইন্ডাস্ট্রিজ বাংলাদেশের মুনাফায় বড় উত্থান হয়েছে। ১৯৮৫ সালে তালিকাভুক্ত কোম্পানিটি গত অক্টোবর থেকে ৩১ ডিসেম্বর প্রান্তিকে আগের বছরের একই সময়ের তুলনায় ৭১ পয়সা মুনাফা বেশি করেছে।

বুধবার (২৩মার্চ) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, ২০২১ সালের সেপ্টেম্বর থেকে ৩১ ডিসেম্বর ২০২১ সমাপ্ত প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৮৩ পয়সা। ২০২০ সালের একই সময়ের শেয়ার প্রতি মুনাফা হয়েছিল ১২ পয়সা। অর্থাৎ শেয়ার প্রতি মুনাফা বেড়েছে ৭১ পয়সা করে। কোম্পানির পক্ষ থেকে বলা হয়, পণ্যের দাম ও বিক্রি বাড়ায় মুনাফায় বড় উত্থান হয়েছে।

ফলে ২০২১ সালের শেষ ছয় মাস অর্থাৎ ২০২১-২২ অর্থবছরের প্রথম ছয় মাসে (জুলাই থেকে ডিসেম্বর) কোম্পানির শেয়ার প্রতি আয় হয়েছে ১ টাকা ২৭ পয়সা। যা ২০২০-২১ অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় ছিল মাত্র ২৬ পয়সা। অর্থাৎ এক টাকা এক পয়সা করে মুনাফা বেড়েছে প্রতিষ্ঠানটির।

তাতে ৩১ ডিসেম্বর ২০২১ পর্যন্ত সময়ে কোম্পানির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ২২৬ টাকা ৯৩ পয়সা। যা ২০২০ সালের ৩১ ডিসেম্বর সময়ে ছিল ২২৫ টাকা ৭৯ পয়সা। কোম্পানিটি গত ৩০ জুন ২০২১ সালে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। তার আগের বছরও শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ লভ্যাংশ দিয়েছিল।

২৭ লাখ ১২ হাজার শেয়ার সংখ্যার কোম্পানিটির উদ্যোক্তা-পরিচালকের হাতে রয়েছে কোম্পানির ৫০ দশমিক ৭৮ শতাংশ শেয়ার। আর সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৪৩ দশমিক ৫৯ শতাংশ শেয়ার। এছাড়াও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৫ দশমিক ৬৩ শতাংশ শেয়ার।

২ কোটি ৭১ লাখ ২ হাজার টাকার কোম্পানির ব্যাংক ঋণ রয়েছে প্রায় এক শত কোটি টাকা। এর মধ্যে স্বল্পমেয়াদি ঋণ ৫৪ কোটি ৪১ লাখ ১০ হাজার টাকা। আর দীর্ঘমেয়াদি ঋণ ৪১ কোটি ৮৭ লাখ ৭ হাজার টাকা। কোম্পানির শেয়ার মঙ্গলবার সর্বশেষ লেনদেন হয়েছে ৪৬৮ টাকায়।

এমআই/জেডএস