কোনো কারণ ছাড়াই মাত্র ২৪ দিনে ৮৫ টাকা দাম বেড়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি সাভার রিফ্র্যাক্টরিজ লিমিটেডের শেয়ারের। অস্বাভাবিক দাম বৃদ্ধির পেছনে কোনো মূল্যসংবেদনশীল তথ্য কিংবা কারসাজি হচ্ছে কি না খতিয়ে দেখছে স্টক এক্সচেঞ্জ।

বুধবার (২৩ মার্চ) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

১৯৮৮ সালে তালিকাভুক্ত সাভার রিফ্র্যাক্টরিজের শেয়ারের দাম গত ২৭ ফেব্রুয়ারি ছিল ১৭২ টাকা ১০ পয়সা। সেখান থেকে বেড়ে  মঙ্গলবার (২২ মার্চ) শেয়ারটি সর্বশেষ লেনদেন হয়েছে ২৫৭ টাকা ২০ পয়সায়। অর্থাৎ শেয়ারটির দাম ৮৫ টাকার বেশি বেড়েছে।২০১৬ সাল থেকে বিনিয়োগকারীদের কোনো লভ্যাংশ দিচ্ছে না কোম্পানিটি। লোকসানে থাকা কোম্পানিটি সর্বশেষ ২০১৭ সালের ১২ জানুয়ারি এজিএম করেছিল।

এই শেয়ারের পাশাপাশি বস্ত্র খাতের কোম্পানি ড্রাগন সোয়েটার অ্যান্ড স্পিনিং লিমিটেডের শেয়ারের দাম বাড়ছে অস্বাভাবিক হারে। ফলে চলতি মাসের ৬ মার্চ ১৭ টাকা ৬ পয়সায় লেনদেন হওয়া শেয়ার মঙ্গলবার লেনদেন হয়েছে ২১ টাকা ৯ পয়সা। অর্থাৎ শেয়ার প্রতি দাম বেড়েছে ৪ টাকা ৩ পয়সা।

কোম্পানি দুটির শেয়ারের দাম বৃদ্ধির পেছনে কোনো মূল্যসংবেদনশীল তথ্য রয়েছে কি না জানতে ডিএসইর পক্ষ থেকে কোম্পানিকে চিঠি দেওয়া হয়। এর পরিপ্রেক্ষিতে মঙ্গলবার ডিএসইকে জানিয়েছে যে, শেয়ারের দাম বৃদ্ধির পেছনে তাদের কাছে কোনো মূল্যসংবেদনশী তথ্য নেই। অস্বাভাবিক দাম বৃদ্ধির কোনো কারণ তারা জানে না। এখন ডিএসই খতিয়ে দেখছে এর পেছেনে কোনো কারসাজি হচ্ছে কি না।

এমআই/জেডএস