শেয়ারহোল্ডারদের আরও বড় হতাশার খবর দিল পুঁজিবাজারে তালিকাভুক্ত ফ্যামিলি টেক্স (বিডি) লিমিটেড। ২০১৯ সালে শেয়ারহোল্ডারদের লভ্যাংশ না দেওয়া কোম্পানিটি চলতি অর্থবছরের প্রথম দুই প্রান্তিকে আরও বড় লোকসানে পড়েছে। 

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য মতে, ২০১৩ সালে বস্ত্রখাতে তালিকাভুক্ত কোম্পানিটির চলতি অর্থবছরের প্রথম প্রান্তিকে অর্থাৎ জুলাই-সেপ্টেম্বর ২০২০ সময়ে শেয়ারপ্রতি লোকসান হয়েছে দশমিক ০৭২ পয়সা। আগের বছর যা ছিল দশমিক ০০৬ পয়সা। অর্থাৎ লোকসান বেড়েছে ৬৬ পয়সা। এর পরের প্রান্তিক অর্থাৎ অক্টোবর থেকে ডিসেম্বর ২০২০ সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে দশমিক ০৬২ পয়সা। আগের বছর দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির লোকসান ছিল দশমিক ০০৩ পয়সা।

তাতে চলতি অর্থবছরের দুই প্রান্তিক অর্থাৎ ৬ মাসে (জুলাই-ডিসেম্বর’২০) ফ্যামিলি টেক্সের শেয়ারপ্রতি লোকসান হয়েছে দশমিক ১৩৩ টাকা। অথচ এর আগের বছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল দশমিক ০০৪ পয়সা। কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে দশমিক ১২৯ পয়সা।

২০২০ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি প্রকৃত সম্পদ মূল্য (এনএভিপিএস) হয় ১১ টাকা ৪১ পয়সা। ৩২ কোটি টাকা ব্যাংক ঋণে থাকা কোম্পানিটির উদ্যোক্তা-পরিচালকদের হাতে রয়েছে মাত্র ৪ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের হাতে রয়েছে ১৮ দশমিক ৪১ শতাংশ আর বাকি সাড়ে ৭৭ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে।

১০ টাকা অভিহিত মূল্যের কোম্পানিটির শেয়ার বুধবার (১০ ফেব্রুয়ারি) সর্বশেষ বিক্রি হয়েছে ২ টাকা ৬০ পয়সায়। অর্থাৎ কোম্পানিটির অভিহিত মূল্যের ৮ টাকাই নেই।

এমআই/এসএসএইচ/জেডএস