দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়া জেএমআই হসপিটাল রিক্যুইজিট ম্যানুফ্যাকচারিং লিমিটেডের শেয়ার লেনদেন শুরু আগামী বৃহস্পতিবার (৩১ মার্চ)। এদিন সকাল ১০টায় পুঁজিবাজারে ‘এন’ ক্যাটাগরিতে লেনদেন শুরু হবে।

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজারে আসা কোম্পানিটির ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ট্রেডিং কোড হবে JHRML। আর কোম্পানি কোড হবে ৯৯৬৪৪। মঙ্গলবার (২৯ মার্চ) ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

লেনদেন চালুর লক্ষ্যে কোম্পানির পক্ষ থেকে মঙ্গলবার আইপিওর বরাদ্দকৃত শেয়ার সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) মাধ্যমে বিনিয়োগকারীদের বিও হিসাবে জমা দেওয়া হয়েছে।

উল্লেখ্য, গত ১৬ নভেম্বর আইপিওর মাধ্যমে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ৭৯৯তম নিয়মিত কমিশন সভায় কোম্পানিটিকে পুঁজিবাজার থেকে ৭৫ কোটি টাকা সংগ্রহের অনুমোদন দেয়।

এরপর কোম্পানিটির শেয়ার বরাদ্দ দেওয়ার জন্য আইপিওতে আবেদন নেওয়া শুরু হয় ২৭ ফেব্রুয়ারি, যা শেষ হয় গত ৩ মার্চ। আবেদন শেষে লটারিতে বরাদ্দকৃত শেয়ার প্রো-রাটার ভিত্তিতে আবেদনকারীদের মধ্যে বরাদ্দ দেওয়া হয়। এছাড়াও সব প্রক্রিয়া সম্পন্ন করায় কোম্পানির লেনদেন শুরুর সিদ্ধান্ত নেয় স্টক এক্সচেঞ্জ।

শেয়ার ছেড়ে বিনিয়োগকারীদের থেকে উত্তোলিত অর্থদিয়ে জমি ও মেশিনারিজ কেনার পাশাপাশি ভবন তৈরি ও ঋণ পরিশোধ ইত্যাদি কাজে ব্যবহার করবে জেএমআই হসপিটাল।

কোম্পানিটির ২০২০ সালের ৩০ জুন সমাপ্ত অর্থবছরের নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী পুনর্মূল্যায়ন ছাড়া নেট অ্যাসেটভ্যালু দাঁড়িয়েছে ২৭ দশমিক ৭৮ টাকায় এবং পুনর্মূল্যায়নসহ নেট অ্যাসেট ভ্যালু দাঁড়িয়েছে ২৯ দশমিক ৯৯ টাকায়। বিগত পাঁচ বছরের ভারিত গড় হারে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ২ দশমিক ৪২ টাকা।

এ টাকা উত্তোলনের কাজে ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে জনতা ক্যাপিটাল অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।

এমআই/আইএসএইচ