প্রথম দুই ঘণ্টা উত্থান আর শেষ দুই ঘণ্টা সূচক পতনের মধ্য দিয়ে রমজানের প্রথম দিন রোববার (৩ মার্চ) পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন শেয়ার বিক্রির চাপে ব্যাংক-বিমাসহ অধিকাংশ খাতের শেয়ারের দাম কমেছে। তার বিপরীতে আর্থিক খাতে ছিল সুবাতাস।

ফলে এদিন এ খাতের তালিকাভুক্ত ২৩টি প্রতিষ্ঠানের মধ্যে ২০টির শেয়ারের দাম বেড়েছে। তার বিপরীতে কমেছে দুটি প্রতিষ্ঠানের শেয়ার, আর অপরিবর্তিত রয়েছে একটি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

আর্থিক খাতের শেয়ারের দাম বৃদ্ধির পাশাপাশি বড় মূলধনী লাফার্জহোলসিম, রবি আজিয়াটা, ওয়ালটন এবং ব্রিটিশ আমেরিকান টোব্যাকো (বিএটিসি) কোম্পানির শেয়ারের দাম বাড়ায় সূচকের বড় পতন থেকে রক্ষা পেয়েছে পুঁজিবাজার। কিন্তু লেনদেন আর অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ঠিকই কমেছে। অর্থাৎ বাজার নিয়ে বিনিয়োগকারীদের মধ্যে এখনো শঙ্কা রয়েছে। তারা সুযোগ পেলেই মুনাফা তুলে নিচ্ছেন।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) তথ্য মতে, রোববার বাজারটিতে দিনভর ৩৭৯টি প্রতিষ্ঠানের মোট ২০ কোটি ৯৮ লাখ ২২ হাজার ৭০৭টি শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এদিন ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলো মধ্যে দাম বেড়েছে ১২৯টির, কমেছে ১৯৫টির, আর অপরিবর্তিত রয়েছে ৫৫টি কোম্পানির শেয়ারের দাম।

তবে বড় মূলধনী কিছু কোম্পানির শেয়ারের দাম বাড়ায় এদিন ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ১৪ দশমিক ৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৭৭১ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসইএক্স আগের দিনের চেয়ে বেড়েছে ২ দশমিক ৮২ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক বেড়েছে ১৩ দশমিক ৯৬ পয়েন্ট। এর ফলে বুধবার সূচক পতনে পর বৃহস্পতি ও রোববার দুদিন সূচক বাড়ল।

এদিন ডিএসইতে ৮৩৬ কোটি ৬২ লাখ ৮৬ হাজার টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ১১৬ কোটি ৯৪ লাখ ৬৫ হাজার টাকার শেয়ার। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কমেছে।

ডিএসইতে রোববার লেনদেনের শীর্ষে ছিল আইপিডিসির শেয়ার। এরপর ছিল প্রভাতী ইন্স্যুরেন্স, বেক্সিমকো লিমিটেড, ফরচুন সুজ, জিএসপি ফাইন্যান্স, জেনেক্স ইনফোসেস, লাফার্জহোলসিম, ইয়াকিন পলিমার এবং ভিএফএসথ্রেড লিমিটেড।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৭৬ দশমিক ৪৫ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ৮২৫ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে ২৭৯টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১২৪টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১১৯টির, আর অপরিবর্তিত রয়েছে ৩৬টির দাম।

এ বাজারে ১৮ কোটি ৮৭ লাখ ২৮ হাজার ৩৭৬ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর আগের দিন বাজারটিতে লেনদেন হয়েছিল ৬১ কোটি ৫২ লাখ ৪ হাজার ২৫৯ টাকার শেয়ার।

এমআই/জেডএস