শেয়ারহোল্ডারদের ইতিহাস সেরা নগদ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রগতি ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড।

কোম্পানিটির পরিচালনা পর্ষদ ৩১ ডিসেম্বর ২০২১ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের ৩৫ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এর আগে প্রতিষ্ঠানটি ২০২০ সালে সর্বোচ্চ ৩০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল।

মঙ্গলবার (৫ মার্চ) ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

এতে বলা হয়, বিমা খাতের কোম্পানি প্রগতি ইনস্যুরেন্স ৩১ ডিসেম্বর ২০২১ সমাপ্ত বছরের শেয়ার প্রতি মুনাফা (ইপিএস) করেছে ৫ টাকা ৭২ পয়সা। সেখান থেকে ৬ কোটি ৫৫ লাখ ৯০ হাজার ৩২৯ শেয়ারহোল্ডারদের ৩৫ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়া হবে। অর্থাৎ শেয়ার প্রতি ৩ টাকা ৫০ পয়সা করে লভ্যাংশ দেবে। বাকি দুই টাকা ২২ পয়সা কোম্পানি অন্যান্য খাতে ব্যয় করবে।

এর আগে ২০২০ সালের ৩০ ডিসেম্বর সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি মুনাফা হয়েছিল ৪ টাকা ৭ পয়সা। সে বছর শেয়ারহোল্ডারদের ৩০ শতাংশ নগদ শেয়ার লভ্যাংশ দিয়েছিল। অর্থাৎ শেয়ার প্রতি ৩ টাকা করে লভ্যাংশ দিয়েছিল।

১৯৯৬ সালে তালিকাভুক্ত হওয়ার পর থেকে গত ২৫ বছরের মধ্য কোম্পানিটি শেয়ারহোল্ডারদের এবার সর্বোচ্চ নগদ লভ্যাংশ দিলো। তবে কোম্পানিটি সর্বোচ্চ বোনাস শেয়ার লভ্যাংশ দিয়েছিল ২০০৭ সালে। সেই বছর শেয়ারহোল্ডারদের ৩৫ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছিল।

২০২০ সালের তুলনায় ২০২১ সালের ৩১ ডিসেম্বর সময়ে মুনাফা বাড়ায় কোম্পানির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) বেড়ে দাঁড়িয়েছে ৫৭ টাকা ৩২ পয়সায়। যা আগের বছর ছিল ৫৩ টাকা ৫১ পয়সা।

পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ৬ জুন। ওইদিন ডিজিটাল প্লাটফর্মে বেলা সাড়ে ১১টায় এজিএম অনুষ্ঠিত হবে। আর ঘোষিত লভ্যাংশ বিতরণে শেয়ারহোল্ডার নির্বাচনের কোম্পানিটির রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১০ মে।

এমআই/এমএইচএস