শেয়ারহোল্ডারদের নগদ লভ্যাংশ দেবে পুঁজিবাজারের তালিকাভুক্ত পূবালী ব্যাংক লিমিটেড। ১৯৮৪ সালে ব্যাংক খাতে তালিকাভুক্ত হওয়া কোম্পানিটি ২০২১ সমাপ্ত বছরে শেয়ারহোল্ডারদের সাড়ে ১২ শতাংশ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

বৃহস্পতিবার (৭ এপ্রিল) কোম্পানির ১৩৩১তম পরিচালনা পর্ষদ সভায় জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর ২০২১ সালের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর লভ্যাংশ সংক্রান্ত এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এ বিষয়ে কোম্পানি সচিব জাহিদ আহসান ঢাকা পোস্টকে জানান, ২০২১ সালে তার আগের বছরের চেয়ে করপরবর্তী মুনাফা বেড়েছে।

তিনি জানান, সহযোগী প্রতিষ্ঠানের আয়সহ পূবালী ব্যাংকের সমন্বিত শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ৪ টাকা ২৩ পয়সায়। সেখান থেকে ১০২ কোটি ৮২ লাখ ৯৪ হাজার ২১৯ শেয়ারহোল্ডারদের জন্য ১ টাকা ২৫ পয়সা করে দেওয়া হবে। বাকি টাকা কোম্পানির অন্যান্য কাজে ব্যবহার করা হবে।

এর আগের বছর ২০২০ সালে কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছিল ৩ টাকা ৬০ পয়সা। সেখান থেকে শেয়ারহোল্ডারদের জন্য সাড়ে ১২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। অর্থাৎ শেয়ার প্রতি ১ টাকা ২৫ পয়সা লভ্যাংশ দেওয়া হয়েছিল। সেই হিসেবে এ বছর শেয়ার প্রতি ২৩ পয়সা করে মুনাফা বৃদ্ধির পরও শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ বেশি দেয়নি কোম্পানির পরিচালনা পর্ষদ।

কোম্পানির তথ্য মতে, পরিচালনা পর্ষদ ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য ব্যাংকটির বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে ৩১ মে। ওই দিন ডিজিটাল প্ল্যাটফর্মে সকাল সাড়ে ১০টায় কোম্পানির এজিএম অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ৮ মে।

এমআই/ওএফ