সকাল ১০টা থেকে ১২টা প্রথম দুই ঘণ্টা সূচক পতনের পর দুপুর ১২টা থেকে ২টা পর্যন্ত সময়ে পাল্টে গেছে পুঁজিবাজারের দৃশ্যপট।এই সময়ে দরপতন থেকে পুঁজিবাজার ফিরে এসেছে সূচকের উত্থানে। যার পেছনে বড় ভূমিকা রেখেছে স্কয়ার ফার্মা, গ্রামীণফোন এবং ওয়ালটনসহ বড় মূলধনী কয়েকটি কোম্পানি। এই কোম্পানিগুলোর শেয়ারের দাম বাড়ায় সপ্তাহের চতুর্থ কর্মদিবস বুধবার (১৩ এপ্রিল) দরপতন থেকে রক্ষা পেয়েছে দেশের পুঁজিবাজার।

এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক সামান্য বাড়লেও কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন।

একই অবস্থায় লেনদেন হয়েছে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)। সিএসইতেও সূচক বেড়েছে, তবে কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন। এর ফলে সোম ও মঙ্গলবার টানা দুদিন দরপতনের পর বুধবার পুঁজিবাজারে দরপতন থামল।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, গত দুই দিনের ধারাবাহিতকায় আজ বুধবারও দরপতনের মধ্য দিয়ে লেনদেন শুরু হয়। শুরুর প্রথম ঘণ্টায় সূচক কমে ৫৪ পয়েন্ট। তার কিছুক্ষণ পর ৬০ পয়েন্টের বেশি সূচক কমে যায়। বাজারকে এই অবস্থা থেকে উত্তোলনের বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পক্ষ থেকে বড় বড় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের শেয়ার কিনে মার্কেট সাপোট দেওয়ার জন্য বলা হয়। এরপর আইসিবিসহ কয়েকটি প্রতিষ্ঠান শেয়ার কিনে সূচক পতন থেকে বাজারকে রক্ষা করে।  

ডিএসইর তথ্য মতে, বুধবার বাজারটিতে ৩৭০টি প্রতিষ্ঠানের মোট ১২ কোটি ৫৭ লাখ ৫০ হাজার ৫১০টি শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এদিন ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৩০টির, কমেছে ১৮৫টির, আর অপরিবর্তিত রয়েছে ৬৫টি কোম্পানির শেয়ারের।

ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ১০ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৫৮৪ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসইএক্স আগের দিনের চেয়ে বেড়েছে ৪ দশমিক ৯১ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক বড়েছে ৮ দশমিক ৮০ পয়েন্ট।

বাজারে ৫২৯ কোটি ৬৯ লাখ ৪২ হাজার টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ৫৩২ কোটি ৯৫ লাখ ৮ হাজার টাকার শেয়ার।

ডিএসইতে আজ লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেডের শেয়ার। এরপর ছিল সোনালী পেপার, আইপিডিসি, প্রভাতী ইন্স্যুরেন্স, স্কয়ার ফার্মা, লাফার্জহোলসিম, ফরচুন সুজ, জিবিবি পাওয়ার, ব্রিটিশ আমেরিকান টোবাকো এবং বিডি ল্যাম্পস লিমিটেড।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৭ দশমিক ৫৬ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ৩৬৬ পয়েন্টে দাঁড়িয়েছে।

সিএসইতে ২৭১টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ৭৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৫৮টির, আর অপরিবর্তিত রয়েছে ৪০টির দাম। এ বাজারে ১৮ কোটি ৯২ লাখ ৪৩ হাজার ৪৪৬ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

এমআই/জেডএস