প্রথম প্রান্তিকে মুনাফা কমেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের প্রতিষ্ঠান প্রাইম ব্যাংক লিমিটেডের। প্রতিষ্ঠানটির ২০২২ সালের প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এই চিত্র দেখা গেছে। যা সোমবার (২৫ এপ্রিল) ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ওয়েব সাইটে প্রকাশ করা হয়েছে।

ডিএসইর তথ্য মতে, ২০২২ সালের জানুয়ারি থেকে ৩১ মার্চ সমাপ্ত সময়ে প্রাইম ব্যাংকের শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৯২ পয়সা। যা এর আগের বছর একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ১ টাকা ৩৪ পয়সা। অর্থাৎ আগের বছরের তুলনায় ৪২ পয়সা মুনাফা বা ইপিএস কমেছে।

মুনাফা কমায় একই সময়ে প্রতিষ্ঠানটির শেয়ার প্রতি নিট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ২৭ টাকা ৩৬ পয়সা। যা আগের বছরের একই সময়ে ছিল ২৬ টাকা ৩৫ পয়সাতে।

তবে একই সময়ে মুনাফা বেড়েছে ব্যাংক খাতের অপর প্রতিষ্ঠান মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডের। চলতি বছরের প্রথম প্রান্তিকে ব্যাংকটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৮৬ পয়সা। যা আগের বছরের একই সময়ের শেয়ার প্রতি আয় ছিল ৬১ পয়সা। অর্থাৎ মুনাফা বেড়েছে ২৫ পয়সা।

এছাড়াও একই সময়ে মুনাফা বেড়েছে বিমা খাতের প্রতিষ্ঠান নিটল ইনস্যুরেন্স লিমিটেডের। প্রতিষ্ঠানটির চলতি বছরের জানুয়ারি থেকে ৩১ মার্চ সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৬৫ পয়সা। যা এর আগের বছর অর্থাৎ ২০২১ সালের একই সময়ে ইপিএস ছিল ৬৪ পয়সা। অর্থাৎ আগের বছরের তুলনায় এক পয়সা ইপিএস বেড়েছে।

মুনাফা বাড়ার সঙ্গে সঙ্গে কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদমূল্য (এনএভি) ১ টাকা ৯৪ পয়সা বেড়ে দাঁড়িয়েছে ২৯ টাকা ৮১ পয়সা।  

এমআই/এসকেডি