শেয়ারহোল্ডারদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারের তালিকাভুক্ত ব্যাংক খাতের প্রতিষ্ঠান আল-আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেড। ২০২১ সালের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য প্রতিষ্ঠানটি ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে। অর্থাৎ শেয়ার প্রতি দেড় টাকা করে লভ্যাংশ দেবে।

বুধবার (২৭ এপ্রিল) ঢাকা স্টক এক্সচেঞ্জের ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ডিএসইর তথ্য মতে, জানুয়ারি থেকে ডিসেম্বর ২০২১ সালে আল-আরাফাহ ব্যাংক লিমিটেডের শেয়ার প্রতি আয় (ইপিএস) দাঁড়িয়েছে ১ টাকা ৯৬ পয়সা। সেখান থেকে ১০৬ কোটি ৪৯ লাখ ২ হাজার ১৮৫টি শেয়ারহোল্ডারদের দেড় টাকা করে শেয়ার লভ্যাংশ দেওয়া হবে। বাকি টাকা কোম্পানির অন্যান্য খাতে ব্যয় করবে।

এর আগের বছর আল-আরাফাহ ব্যাংকের শেয়ার প্রতি আয় হয়ে ছিল ২ টাকা ৪১ পয়সা। সেই বছর শেয়ারহোল্ডারদের ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। সে হিসেবে ২০২০ সালের তুলনায় ২০২১ সালে প্রতিষ্ঠানটির মুনাফা কম হয়েছে। মুনাফা কম হলেও লভ্যাংশ কম দেয়নি পরিচালনা পর্ষদ।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির ২৭তম বার্ষিক সাধারণ সভার (এজিএম) দিন নির্ধারণ করা হয়েছে আগামী ১১ আগস্ট। ওই দিন বেলা সাড়ে ১১টায় ডিজিটাল প্ল্যাটফর্মে এজিএম অনুষ্ঠিত হবে। সেজন্য কোম্পানির রেকর্ড সংক্রান্ত দিন নির্ধারণ করা হয়েছে ৮জুন। বিদায়ী বছরের ব্যাংকটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য ছিল ২২ টাকা ৭৩ পয়সা। যা ২০২০ সালে ছিল ২২ টাকা ৩৫ পয়সা।

লভ্যাংশ ঘোষণার পর দিন ১৯৯৮ সালে তালিকাভুক্ত কোম্পানির শেয়ারের দাম বাড়ছে। মঙ্গলবার ২৬ টাকা ৩০ পয়সাতে সর্বশেষ লেনদেন হওয়া ব্যাংকটির শেয়ার বুধবার সকাল সাড়ে ১০টায় লেনদেন হয়েছে ২৬ টাকা ৪০ পয়সায় অর্থাৎ শেয়ার প্রতি ১০ পয়সা করে বেড়েছে।

এমআই/এসকেডি