ঈদের ছুটির পর প্রথম কার্যদিবসে সূচকের ওঠানামার মিশ্র ধারায় চলছে দেশের দুই শেয়ারবাজারের লেনদেন।

বৃহস্পতিবার (৫ মে) লেনদেন শুরুর প্রথম দেড় ঘণ্টায় দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক কমেছে ২৪ পয়েন্ট। একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ৮ পয়েন্ট।

ডিএসইর তথ্য অনুযায়ী, সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১১টা ৩৫ মিনিট পর্যন্ত সময়ে ‍৩৬৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে ১২৮টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৭৭টির ও অপরিবর্তিত রয়েছে ৬২টির দাম।

প্রথম দেড় ঘণ্টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৪ পয়েন্ট কমে ৬ হাজার ৬৩২ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক কমেছে ৪ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে কমেছে ৭ পয়েন্ট। এ সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ১৪০ কোটি ৬৯ লাখ টাকা।

একই সময় অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৮ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ৪৮৩ পয়েন্টে দাঁড়িয়েছে। এ সময়ে লেনদেন হয়েছে ৪ কোটি ২৩ লাখ ৮৬ হাজার টাকার শেয়ার।

সিএসইতে প্রথম দেড় ঘণ্টায় ১০৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে ৪৫টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৪৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির দাম।

এসআই/জেডএস