ক্রেতার তুলনায় বিক্রেতা বেশি থাকায় সপ্তাহের প্রথম কর্মদিবস সোমবার (১৬ মে) পুঁজিবাজারে ব্যাপক দরপতন হয়েছে। তবে এদিন বিপরীত চিত্র ছিল আর্থিক খাতের দুই কোম্পানি ইন্টারন্যাশনাল লিজিং ও এফএএস ফাইন্যান্স লিমিটেডের শেয়ার। এদিন প্রশান্ত কুমার (পি কে) হালদারের কারণে সংকটে থাকা এই কোম্পানি দুটির শেয়ারের দাম বেড়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তথ্যে মতে, বাজারে ইন্টারন্যাশনাল লিজিং ও এফএএস ফাইন্যান্সের শেয়ারের দাম বেড়েছে ৫০ পয়সা করে। অর্থাৎ দুই কোম্পানির শেয়ারের দাম বেড়েছে সর্বোচ্চ ১০ শতাংশ। যা সার্কিট ব্রেকারের সর্বোচ্চ সীমা ছিল।

এদিন বাজারে ইন্টারন্যাশনাল লিজিংয়ের শেয়ারের দাম ৫০ পয়সা বেড়ে ৬ টাকায় লেনদেন হয়েছে। এই প্রতিষ্ঠানের শেয়ারটির প্রায় সাড়ে ৯ লাখ ও এফএএস ফাইন্যান্সের ৪১ লাখ শেয়ার হাতবদল হয়েছে। এফএএস এর শেয়ার ৫ টাকা ১০ পয়সা থেকে ৫০ পয়সা বেড়ে ৫ টাকা ৬০ পয়সায় লেনদেন হয়েছে।

বিনিয়োগকারীদের একটি অংশ বলছেন, পি কে হালদার ভারতে গ্রেপ্তার হয়েছেন। তাকে দেশে আনার চেষ্টা চলছে। এতেই কোম্পানি দুটির শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের মধ্যে কিছুটা আশা জেগেছে। তাদের ধারণা পি কে হালদারকে দেশে আনা হলে কোম্পানির অর্থ ও সম্পদ ফিরিয়ে আনা হবে।

এই খবরটিকে পুঁজি করে হাতে থাকা একটি গ্রুপ শেয়ারের দাম বাড়িয়ে বিক্রি করে দিচ্ছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা। তারা বলছেন, যাদের কাছে শেয়ার আছে তারা নিজেদের ক্ষতি পুষিয়ে নেওয়ার চেষ্টা করছেন। তারা শেয়ার বিক্রি করে দিচ্ছেন। ফলে নতুন করে যারা এ কোম্পানির শেয়ার বিনিয়োগ করবেন, তারা ক্ষতিগ্রস্ত হবেন। কারণ পি কে হালদার গ্রেপ্তার হলেই টাকা উদ্ধার হয়ে যাবে, এমন সম্ভাবনা খুবই কম।

উল্লেখ্য, বেনামে শেয়ার কিনে দেশের চারটি আর্থিক প্রতিষ্ঠান দখলে নেন পি কে হালদার। সেগুলো হলো- ইন্টারন্যাশনাল লিজিং, বিআইএফসি, এফএসএ ফাইন্যান্স ও পিপলস লিজিং। এর মধ্যে পিপলস লিজিংয়ের লেনদেন দীর্ঘদিন ধরে বন্ধ রয়েছে। আর বিআইএফসি শেয়ারের দাম আজ কমেছে।

এমআই/জেডএস